Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাদের হেফাজতে জেসমিনের মৃত্যু, জানতে চান হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ মার্চ ২০২৩ ১৬:৫০

ফাইল ছবি

ঢাকা: নওগাঁ থেকে আটকের পর র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিন (৪৫) নামের এক নারীর মৃত্যুর ঘটনায় পুলিশের সুরতহাল ও চিকিৎসকের ময়না তদন্ত প্রতিবেদন তলব করেছেন হাইকোর্ট।

সংশ্লিষ্টদের মঙ্গলবারের (২৮ মার্চ) মধ্যে এসব প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। একই সঙ্গে জেসমিনের পরিবারের পক্ষ থেকে কোন মামলা হয়েছে কিনা না, সে বিষয়েও জানতে চেয়েছেন আদালত।

পাশাপাশি জেসমিনকে কারা আটক করেছিল এবং কাদের হেফাজতে থাকা অবস্থায় জেসমিনের মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকের নাম পদবিসহ পূর্ণাঙ্গ তালিকা দাখিল করতে বলা হয়েছে।

২৮ মার্চ এ বিষয়ে শুনানির জন্য দিন ধার্য করেছেন।

সোমবার (২৭ মার্চ) পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।

এর আগে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর তুলে ধরে বিষয়টি আদালতের নজরে আনেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আবুল কালাম খান দাউদ।

এরপর হাইকোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবীকে এই মৃত্যুর ঘটনায় কোন মামলা হয়েছে কিনা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে ১৫ মিনিটের মধ্যে জানাতে বলেন।

পরে সহকারী অ্যাটর্নি জেনারেল আইনজীবী আবুল কালাম খান দাউদ আদালতকে জানান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনারের (আরএমপি) সঙ্গে কথা বলে জেনেছেন এখন পর্যন্ত কোন এ বিষয়ে মামলা করা হয়নি। ওনারা (জেসমিনের পরিবার) কোনো মামলা করেনি। ইতোমধ্যে ওই পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে। এখনও ওই পরিবার কোন মামলা করেনি।

তখন হাইকোর্ট বলেন, কেন ওনারা মামলা করবেন? রাষ্ট্রের কি দায়িত্ব নেই? দেশজুড়ে এই ইস্যুটি নিয়ে আলোচনা হচ্ছে।

এক পর্যায়ে হাইকোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশে বলেন, আমরা ওই নারীর পোস্টমর্টেম রিপোর্ট দেখব, সেটা আগামীকাল নিয়ে আসবেন। আর ওই নারীকে কারা আটক করেছিল। কারা হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছেন এবং কাদের হেফাজতে মৃত্যু হয়েছে। তাদের প্রত্যেকের নাম পদবিসহ পূর্ণাঙ্গ তালিকা ২৮ মার্চ দাখিল করবেন। আমরা দেখতে চাচ্ছি এ ঘটনার সঙ্গে আইনের কোনো গাফিলতি আছে কি না।

এ সময় হাইকোর্ট আরও বলেন, দেশের জনগণ তাকিয়ে আছে ন্যায়বিচার দেখতে। আর আমরা শুধু বিচার নয়। আমরা ন্যায় বিচারের জন্য কাজ করবো।

এরপর আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামীকাল দিন ধার্য করেন।

বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, গত ২২ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে নওগাঁ শহরের মুক্তির মোড় থেকে সুলতানা জেসমিন (৪৫) আটক করে র‍্যাবের হেফাজতে নেওয়া হয়। এরপর গত শুক্রবার (২৪ মার্চ) সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সুলতানা জেসমিন নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি কার্যালয়ে অফিস সহকারী পদে চাকরি করতেন।

র‍্যাবের দাবি, প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য বুধবার সুলতানা জেসমিনকে আটক করা হয়। আটকের পর অসুস্থ হয়ে তিনি মারা গেছেন। তবে স্বজনদের অভিযোগ, হেফাজতে নির্যাতনের কারণে জেসমিনের মৃত্যু হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর