Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্মার্ট বাংলাদেশ বিনিমার্ণে জাতীয় ভূমি সম্মেলনের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৩ ১৩:১৪

ঢাকা: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দেশে প্রথমবারের মতো জাতীয় ভূমি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ভূমি মন্ত্রণালয়ের সাতটি নতুন উদ্যোগও উদ্বোধন ঘোষণা করেন তিনি।

বুধবার (২৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। তিন দিনব্যাপী এ সম্মেলন চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।

সাতটি উদ্যোগের মধ্যে অন্যতম হচ্ছে জাতির পিতার স্মৃতি বিজড়িত লক্ষ্মীপুরের রামগতিতে স্থাপন করা বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধু শেখ মুজিব গুচ্ছগ্রাম কমপ্লেক্স। বাকি ছয়টি উদ্যোগ হচ্ছে, রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ডস, স্মার্ট ভূমি পিডিয়া, স্মার্ট ভূমিসেবা কেন্দ্র এবং ইউনিয়ন ভূমি অফিস উদ্বোধন।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরা এবং ভূমিসেবা ডিজিটালাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ খুঁজে বের করে তা মোকাবিলায় করণীয় নির্ধারণ করতে এ ভূমি সম্মেলনের আয়োজন করা হয়েছে।

এ ছাড়া, ভূমি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ সম্পর্কে নাগরিক, সরকারি সংস্থা, অংশীজনদের জানানো, তাদের মধ্যে ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং ভূমি সংক্রান্ত বিদ্যমান আইন ও বিধিবিধান সম্পর্কে ধারণা দেওয়া এই সম্মেলনের লক্ষ্য।

উদ্বোধনী অনুষ্ঠানের দিন অপরাহ্নে ও পরবর্তী দুই দিন ‘স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় মাঠ প্রশাসন’, ‘সায়রাত ও খাসজমি ব্যবস্থাপনা’, ‘অধিগ্রহণ ব্যবস্থাপনা, সরকারি মামলা ও সরকারি ক্রয় ব্যবস্থাপনা’ এবং ‘বাংলাদেশ ডিজিটাল জরিপ’ শীর্ষক চারটি সেমিনার বা প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এর আগে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ২৯ থেকে ৩১ মার্চ জাতীয় ভূমি সম্মেলন আয়োজন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমি মন্ত্রণালয়ের ভূমিকা তুলে ধরা এবং ভূমিসেবা ডিজিটালাইজেশনের ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো খুঁজে বের করে তা মোকাবিলায় করণীয় নির্ধারণ করতেই এ সম্মেলন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অুনষ্ঠানে বক্তব্য দেন আইনমন্ত্রী আনিসুল হক, ভূমিসচিব মো. মোস্তাফিজুর রহমানসহ অন্যান্যরা বক্তব্য দেন।

সারাবাংলা/এনআর/ইআ

জাতীয় ভূমি সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর