Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপাতত ওয়াসার পানির মূল্য বৃদ্ধি নয়: চেম্বার কোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
২৯ মার্চ ২০২৩ ২১:৪৬

ঢাকা: বিধি প্রণয়ন না করে ঢাকা ওয়াসার পানির দাম নির্ধারণকে বেআইনি ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। তবে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পানির দাম বাড়ানো যাবে না বলেও জানিয়েছেন আদালত। সেইসঙ্গে ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের পারফরম্যান্স বোনাস (উৎসাহ ভাতা) হিসেবে প্রণোদনা দেওয়া অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করা হয়নি।

বুধবার (২৯ মার্চ) এ সংক্রান্ত হাইকোর্টের রায় স্থগিত চেয়ে ওয়াসার পক্ষে করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অধ্যাপক এম শামসুল আলম। ওয়াসার পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

বিজ্ঞাপন

পরে ক্যাবের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানান, ঢাকা ওয়াসার পানির মূল্য নির্ধারণ সংক্রান্ত হাইকোর্টের দেওয়া রায়ের কার্যকারিতা স্থগিত করেছেন চেম্বার জজ আদালত। তবে আপিল বিভাগে আপিল চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত পানির মূল্যবৃদ্ধির ওপর স্থগিতাদেশ দিয়েছেন। ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের পারফরমেন্স বোনাসের ওপর দেওয়া স্থগিতাদেশ বহাল থাকছে।

বিধি প্রণয়ন না করে পানির মূল্য নির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে দেশের বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন যুক্ত করে গত ৩১ জুলাই কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে স্থপতি মোবাশ্বের হোসেন রিট করেন। ওই রিটের শুনানি নিয়ে ২০২২ সালের ১৬ আগস্ট হাইকোর্ট রুলসহ আদেশ দেন। রুলের শুনানি শেষে গত ১৬ মার্চ বৃহস্পতিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রায় দেন।

বিজ্ঞাপন

রায়ে বিধি প্রণয়ন না করে পানির দাম নির্ধারণকেও বেআইনি ঘোষণা করা হয়েছে। তবে পানির দাম বাড়িয়ে কার্যকর এবং উৎসাহ ভাতাও কার্যকর করে ফেলায় সেগুলো মার্জনা করা হয়। ভবিষ্যতে বিধি প্রণয়ন না করা পর্যন্ত পানির দাম নির্ধারণ বা উৎসাহ ভাতা দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেন আদালত।

এরপর রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে ওয়াসা। আজ শুনানি শেষে চেম্বার জজ আদালত বিধি প্রণয়ন না করে ঢাকা ওয়াসার পানির দাম নির্ধারণকে বেআইনি ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

চেম্বার আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর