Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মসজিদ-অফিস-আদালতে নারীদের পৃথক নামাজের স্থান চেয়ে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ মার্চ ২০২৩ ১৭:০০

হাইকোর্ট

ঢাকা: সারাদেশের সব মসজিদ, ঈদগাহ, অফিস, আদালত প্রাঙ্গণ, বিমানবন্দর, রেলওয়ে স্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে নারীদের জন্য পৃথক নামাজের স্থান রাখা ও নির্মাণ করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ৪০ দিনের মধ্যে এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট আবেদন করার হবে বলে নোটিশে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ঢাকার ইন্দিরা রোডের বাসিন্দা শবনম ভূঁইয়ার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া রেজিস্ট্রার্ড ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন।

মন্ত্রীপরিষদ সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, শিক্ষা সচিব, গণপূর্ত সচিব, রেল সচিব, বেসামরিক বিমান ও পর্যটন সচিব, নৌ সচিব, বাণিজ্য সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং দেশের সব জেলা প্রশাসকসহ ৭৬ জনকে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে সারাদেশের সব মসজিদ, ঈদগাহ, অফিস, আদালত প্রাঙ্গণ,পাবলিক প্লেস, মার্কেট/বিপনি বিতান, বিমানবন্দর, নদী বন্দর, রেলওয়ে স্টেশন, টুরিস্ট স্পট অ্যান্ড রিসোর্টস, স্কুল-কলেজ-মাদরাসা এবং সব শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য নিরাপদ পৃথক নামাজের স্থান রাখা/নির্মাণের জন্য অনুরোধ করা হয়েছে।

নোটিশে সংবিধানের ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত ৪১ (১) অনুচ্ছেদে উল্লেখ করে বলা হয়েছে, (১) আইন, জনশৃঙ্খলা ও নৈতিকতা-সাপেক্ষে (ক) প্রত্যেক নাগরিকের যে কোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রয়েছে; (খ) প্রত্যেক ধর্মীয় সম্প্রদায় ও উপ-সম্প্রদায়ের নিজস্ব ধর্মীয় প্রতিষ্ঠানের স্থাপন, রক্ষণ ও ব্যবস্থাপনার অধিকার রয়েছে।

বিজ্ঞাপন

এ অনুচ্ছেদ উল্লেখ করে আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া বলেন, ‘সংবিধানের ৪১ (১) অনুচ্ছেদে প্রত্যেক নাগরিক তার নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালনের এবং এর পরিবেশ নিশ্চিতের নিশ্চায়তা দেওয়া হয়েছে। পবিত্র কোরআনে যথাসময়ে নামাজ আদায়ের কথা বলা হয়েছে। কিন্তু উল্লেখিত স্থানসমূহে পরিবেশ ও সুযোগ না থাকায় মুসলিম নারীরা সময়মতো নামাজ আদায় করতে পারেন না।’

তিনি আরও বলেন, ‘পুরুষদের জন্য নামাজের ব্যবস্থা থাকলেও নারীদের জন্য তা নেই। যা সংবিধানের ২৭ অনুচ্ছেদ পরিপন্থী। এসব বিষয়ে পদক্ষেপ গ্রহণের আবেদন জানিয়ে নোটিশটি পাঠানো হয়েছে। অন্যথায় এর প্রতিকার চেয়ে উচ্চ আদালতে আবেদন করা হবে।’

সারাবাংলা/কেআইএফ/ইআ

আইনি নোটিশ টপ নিউজ নামাজের স্থান নারীদের নামাজের স্থান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর