Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকসহ গ্রেফতার ৭

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৩ ২১:৪১

ঢাকা: মার্চ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের ১০ মামলায় সাতজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। গ্রেফতার ব্যক্তিদের মধ্যে একজন সাংবাদিক, একজন বিএনপি কর্মী, একজন আওয়ামী লীগ কর্মী, একজন অভিনেত্রী, দুজন যুবক ও একজন সরকারি কর্মচারী রয়েছেন।

শুক্রবার (৩১ মার্চ) মার্চ মাসের মানবাধিকার পরিস্থিতি সংক্রান্ত এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে সংগঠনটি। গণমাধ্যমে প্রকাশিত ও হিউম্যান রাইটস ডিফেন্ডারদের কাছ থেকে তথ্যগুলো সংগ্রহ করা হয়েছে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে বলা হয়, ফেব্রুয়ারিতে মামলার সংখ্যা ছিল পাঁচটি। এ মাসে সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে তিনটি মামলা হয়েছে। যার মধ্যে একজন সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এ ছাড়া একজন সরকারি কর্মচারী নারী ডিজিটাল নিরাপত্তা আইনে র‌্যাবের হেফাজতে মারা যান।

এসব মামলার সাতটি হয়েছে সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তি ও দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়—এ ধরনের সমালোচনামূলক পোস্ট বা শেয়ার অথবা কমেন্ট করার কারণে। এছাড়া প্রতারণার অভিযোগে দুটি, জনমনে ভীতি প্রদর্শন, জনমনে অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টির অপরাধে একটি মামলা হয়েছে। প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা হয়েছে।

এমএসএফ বলছে, ডিজিটাল নিরাপত্তা আইনের যথেচ্ছ অপব্যবহারের মাধ্যমে মানুষকে মতামত প্রকাশে বাধাগ্রস্ত করা ও ভয় দেখানো এবং সবার মুখ বন্ধ করে দেওয়ার একটি ভয়ংকর তৎপরতা চালানো হচ্ছে।

সংগঠনটি এই আইন বাতিলের দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, মার্চ মাসে পেশাগত দায়িত্ব পালনের সময় অন্তত ৪০ জন সাংবাদিক নানাভাবে অপমান, নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন।

সংগঠনের সভাপতি সুলতানা কামালের সই করা ‘মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন মার্চ, ২০২৩’ শীর্ষক এই প্রতিবেদনে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা সৃষ্টি এবং তাদের শারীরিকভাবে আক্রমণ, হয়রানি, হুমকি ঘটনাকে অনাকাঙ্খিত হিসেবে উল্লেখ করে একে বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার শামিল হিসেবে বলা হয়েছে।

এমএসএফ বলছে, রিপোর্ট অনুযায়ী মার্চে একজন সাংবাদিককে সিআইডির পরিচয়ে তুলে নেওয়া ও তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। এছাড়াও আরও তিনজন সাংবাদিকের বিরুদ্ধেও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও আরও তিনজনের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের জন্য মামলা করা হয়েছে। ২১ জন সাংবাদিক সংবাদ সংগ্রহ করতে গিয়ে স্বার্থান্বেষী মহলের দ্বারা আক্রমণের শিকার হয়েছেন।

অপরদিকে সংবাদ সংগ্রহকালে সংর্ঘষের সময় পাঁচজন আহত হয়েছেন। চারজন হত্যার হুমকির সম্মুখীন ও তিনজন হয়রানির শিকার হন। গত মাসে ২৫ জন সাংবাদিক সংবাদ সংগ্রহকালে নানাভাবে নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছিলেন। ১৭ মার্চ যুক্তরাজ্যপ্রবাসী সাংবাদিক জুলকারনাইন সায়ের খান সামির ভাই মাহিনুর আহমেদ খানকে ঢাকার মিরপুরে দুর্বৃত্তরা হামলা করে আহত করেছেন।

সংগৃহীত সংবাদ অনুযায়ী সাংবাদিকদের হয়রানি ও নির্যাতনের ঘটনায় বেশির ভাগ ক্ষেত্রেই পুলিশ, জনপ্রতিনিধি চেয়ারম্যান ও কাউন্সিলরদের সম্পৃক্ততা লক্ষ্য করা গেছে। এমএসএফ মনে করে, এসব ঘটনার মাধ্যমে সাংবাদিকদের স্বাধীনভাবে মতপ্রকাশের সাংবিধানিক অধিকারকে খর্ব করা হচ্ছে।

সারাবাংলা/আরএফ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর