Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চে রফতানি আয় আড়াই শতাংশ কম

সিনিয়র করেসপন্ডেন্ট
২ এপ্রিল ২০২৩ ১৭:০৯

ঢাকা: সদ্য শেষ হওয়া মার্চ মাসে দেশের রফতানি আয় কমেছে। মাসটিতে ৪৬৪ কোটি ৩৯ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে দেশ থেকে। এই আয় আগের বছরের চেয়ে ২ দশমিক ৪৯ শতাংশ কম।

২০২২ সালের মার্চ মাসে ৪৭৬ কোটি ২২ লাখ ডলারে পণ্য রফতানি হয়েছিল। আর ২০২৩ সালে মার্চ মাসে রফতানি আয়ের লক্ষ্য ছিল ৫০২ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় চলতি মার্চ মাসে রফতানি কম হয়েছে ৭ দশমিক ৫০ শতাংশ।

রোববার (২ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইপিবির তথ্যমত, চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক শূন্য ৭ শতাংশ। প্রথম ৯ মাসে রফতানি হয়েছে ৪ হাজার ১৭২ কোটি ১৬ লাখ ডলার। রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ২২৬ কোটি ৪০ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কম হয়েছে ১ দশমিক ২৮ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৩ হাজার ৮৬০ কোটি ৫৬ লাখ ডলার।

খাতভিত্তিক তথ্যে দেখা যাচ্ছে, প্রথম ৯ মাসে পোশাক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ১৭ শতাংশ। পোশাকের মধ্যে নিটওয়্যারে প্রবৃদ্ধি ১১ দশমিক ৭৮ শতাংশ, ওভেনে প্রবৃদ্ধি ১২ দশমিক ৬৩ শতাংশ। প্লাস্টিক পণ্য রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৩৪ শতাংশ, কাঠ ও কাঠজাতীয় পণ্যে ৯৪ দশমিক ৭৫ শতাংশ।

এদিকে, কৃষিপণ্য রফতানিতে নেতিবাচক প্রবৃদ্ধি ২৮ দশমিক ৩১ শতাংশ, হ্যান্ডিক্রাফটসে ৩৬ দশমিক ৫৯ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ২১ দশমিক ২৩ শতাংশ ও কার্পেটে ৩২ দশমিক ৭৮ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

সারাবাংলা/ইএইচটি/একে

টপ নিউজ মার্চ রফতানি আয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর