Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হলো ২২তম সংসদের বিশেষ অধিবেশন

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ১২:২০

ঢাকা: জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকটি শুরু হয়। জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ এই অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা যোগ দিয়েছেন।

এটি একাদশ জাতীয় সংসদের ২২তম অধিবেশন। এর আগে সকাল ১০টায় অনুষ্ঠিত হয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক। অধিবেশনের শুরুতেই স্পিকার বিশেষ অধিবেশনের তাৎপর্য তুলে ধরেন। এরপর সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হয়।

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলি নাম ঘোষণা করেন। এরা হলেন-এএইচএন আসিকুর রহমান, আসাদুজ্জামান নুর, মোকবুল হোসেন, কাজী ফিরোজ রশিদ ও কানিস ফাতিমা। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অধিবেশনে সভাপতিমন্ডলির এই সদস্যরা নামের অগ্রবর্তিতা অনুযায়ি সভাপতিত্ব করবেন।

গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণে নিহতদের প্রতি গভীর শোক জানিয়েছে জাতীয় সংসদ।

একাদশ জাতীয় সংসদের ২২ তম ও বিশেষ অধিবেশনে এ শোক জানিয়ে স্পিকার বলেন, ইতোমধ্যে আমরা দুইজন সাবেক মন্ত্রী এবং সাতজন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তাদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করছে জাতীয় সংসদ।

তারা হলেন- বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য নূরে আলম সিদ্দিকী, সাবেক সংসদ সদস্য রেজা আলী, সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা, সাবেক তথ্য ও পাট মন্ত্রী হাবিব উল্লাহ খান, সাবেক সংসদ সদস্য মোঃ দেলোয়ার হোসেন, সামসুল আলম প্রামানিক, মো. মোজাম্মেল হক, আনোয়ারুল হোসেন খান চৌধুরী এবং সাবেক এমপি এনামুল হক। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে বলে জানান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এছাড়াও গুলিস্তানের সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণ, বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ড, মাদারীপুরের শিবচরে এক্সপ্রেসওয়েতে বাস দুর্ঘটনা, তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প, মোজাম্বিক ও মালাবিতে উপকূলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাত, সৌদি আরবের মক্কায় ওমরাহ করতে যাওয়ার সময় বাস দুর্ঘটনা, ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে সড়ক দুর্ঘটনাসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করে জাতীয় সংসদ।

এছাড়াও মাদারীপুর সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী আহমেদ খান, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. আবু তাহের, মহান মুক্তিযুদ্ধকালীন ছবির চিত্রগ্রাহক ও জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ফটোসাংবাদিক জালালউদ্দিন হায়দার, একুশে পদকপ্রাপ্ত ভাস্কর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক শামীম সিকদার এবং র‌্যাংগস গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আ. রউফ চৌধুরীর মৃত্যুতে মহান সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

এর পরে শোক প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে সংসদে গৃহীত হয় এবং নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নিরবতা পালন ও তাদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

এদিকে, অধিবেশনের শুরুতেই স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদের এই অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৭৩ সালে নির্বাচনের পর ৭ এপ্রিল জাতীয় সংসদেওর যাত্রা শুরু হয়। এ বছর জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি ও সুবর্ণ জয়ন্তী। এ উপলক্ষে রাষ্ট্রপতি এ বিষেষ অধিবেশন আহবান করেছেন। আগামীকাল শুক্রবার বিকেল ৩টায় বসবে সংসদের বৈঠক। এ বৈঠকে রাষ্ট্রপতি আবদুল হামিদ স্মারক বক্তৃতা দেবেন।

রাষ্ট্রপতির ভাষণের পরদিন শনিবার (৮ এপ্রিল) সকালে শুরু হবে সংসদের বৈঠক। ওই বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদের সুবর্ণ জয়ন্তি উপলক্ষে ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব তুলবেন। এরপর তিনি ওই প্রস্তাব সাধারণের ওপর আলোচনা করবেন। পরে দুইদিনব্যাপী সাধারণ প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা বক্তব্য রাখবেন। এরপর তা গ্রহণ করা হবে।

সারাবাংলা/ এ এইচ এইচ/এনইউ

জাতীয় সংসদ টপ নিউজ বিশেষ অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর