Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন প্ল্যান্ট তৈরিতে কারিগরি সহায়তা দেবে ডব্লিউএইচও

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ২৩:৪১

ঢাকা: বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে বুস্টার ডোজের পর্যাপ্ত ভ্যাকসিন দেওয়ার আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেইসঙ্গে ভ্যাকসিন প্ল্যান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেওয়ারও আশ্বাস দিয়েছে সংস্থাটির মহাপরিচালক ড. ট্রেডস গেব্রিয়েসাস।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দফতরে ডব্লিউএইচওর মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এ সময় ড. টেড্রস গেব্রিয়েসাস এ আশ্বাস দেন।

বৈঠকের ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, ভালো স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের কর্ম পরিবেশ নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ, চাকরির নিরাপত্তা ও ভাতাসহ ইত্যাদি সুযোগ-সুবিধা নিশ্চিতের বিষয়েও আলোচনা করা হয়।

এর আগে, বুস্টার ডোজের পর্যাপ্ত ভ্যাকসিন দেওয়া, ভ্যাকসিন প্ল্যান্ট তৈরির জন্য প্রয়োজনীয় কারিগরি সহায়তা, ডব্লিউএইচওর ওষুধ প্রশাসন কর্তৃপক্ষের মাধ্যমে ল্যাবের স্বীকৃতি প্রদান ও সংস্থাটির আগামী আঞ্চলিক নির্বাচনের বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে ডব্লিউএইচওর মহাপরিচালককে বাংলাদেশ সফরের অনুরোধ জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মহাপরিচালক ড. টেড্রসও খুব শিগগিরই বাংলাদেশ সফরের সম্মতি দেন।

এছাড়া দিনের অন্য একটি সভায় ‘হেলথ ওয়ার্কফোর্স ইনভেস্টমেন্ট’ বিষয়ক একটি গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভালো স্বাস্থ্যসেবা পেতে স্বাস্থ্যকর্মীদের কর্ম পরিবেশ নিশ্চিতে গুরুত্বারোপ করা হয়। তাদের পর্যাপ্ত প্রশিক্ষণ ও চাকরির নিশ্চয়তাসহ বিভিন্ন বিষয়ের ওপরও গুরুত্বারোপ করা হয়। বৈঠকে বাংলাদেশের সফলভাবে কোভিড নিয়ন্ত্রণ ও ভ্যাকসিন কার্যক্রমের প্রশংসা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- জেনেভায় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ সুফিউবর রহমান, ড. হান্নান বলখি (এসডিজি), স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর ও ড. রজারিও গাসপার।

সারাবাংলা/এসবি/পিটিএম

টপ নিউজ প্ল্যান্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর