Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমানের কাছে পাওনা ২১০৮ কোটি টাকা, কঠোর হচ্ছে জ্বালানি বিভাগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ এপ্রিল ২০২৩ ২২:৫৭

ঢাকা: বিমান বাংলাদেশের কাছে জেট ফুয়েল বাবদ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বকেয়া ২ হাজার ১০৮ কোটি টাকা। ৮ বছর ধরে লোকসান দেখিয়ে বিপিসির টাকা বকেয়া রেখেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এই বকেয়া আদায়ে বারবার প্রতিষ্ঠানটিকে চিঠি দেওয়া হলেও মেলেনি কোনো সাড়া। এবার বকেয়া আদায়ে কঠোর হচ্ছে জ্বালানি বিভাগ।

বিপিসি সুত্রে জানা যায়, ২০১১ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত গত আট বছরে বিমান বাংলাদেশ বিপিসি থেকে যে পরিমাণ জেট ফুয়েল ব্যববহার করেছে তার মূল্য সুদে আসলে দাঁড়ায় ২ হাজার ১০৮ কোটি ২০ লাখ টাকা। বকেয়া আদায়ে সবশেষ গত বছরের ১৮ নভেম্বর একটি আন্তঃমন্ত্রণালয়ের সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্তের ধারাবাহিকতায় বিমান বাংলাদেশ কিছু টাকা পরিশোধ করলেও বাকি টাকা আদায়ের বিষয়ে পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড- পিওসিএল চেষ্টা অব্যাহত রাখে। এরপর আর এক টাকাও পরিশোধ করেনি বিমান।

বিজ্ঞাপন

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, গত কয়েক বছরে একাধিকবার পাওনা টাকা আদায়ে আলোচনা করে কোনো লাভ হয়নি। এরপর বিষয়টি বিস্তারিত জানিয়ে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগে চিঠি পাঠায় বিপিসি। ওই চিঠি পাওয়ার পর বিষয়টি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়কে অবহিত করে জ্বালানি বিভাগ। তাতেও টাকা আদায় না হওয়ায় বিষয়টির সুরাহা করতে উচ্চপর্যায়ে আলোচনার উদ্যোগ নিয়েছে জ্বালানি বিভাগ।

জানা গেছে, গত ১৬ ফেব্রুয়ারি পদ্মা অয়েল কোম্পানিও বকেয়া আদায়ের বিষয়ে বিমান বাংলাদেশকে একটি চিঠি পাঠায়। সে চিঠির কোনো জবাব না পেয়ে পদ্মা অয়েলের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অভিযোগ করা হয়। বিষয়টি নিয়ে জ্বালানি বিভাগ থেকেও অসংখ্যবার চিঠি দেওয়া হয়েছে বেসামরিক বিমান পর্যটন মন্ত্রণালয়ে। সে সব চিঠির জবাব তো পাওয়া যায়ইনি বরং উল্টো বিমান বাংলাদেশকে জ্বালানি সরবরাহ করতে হচ্ছে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে নাম প্রকাশ না করার শর্তে জ্বালানি বিভাগের এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘বকেয়া টাকা মওকুফ চায় বিমান। কিন্তু আইন অনুযায়ী এক কোম্পানির বকেয়া এভাবে আরেক কোম্পানি মাফ করার সুযোগ নেই। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো, এই জ্বালানি বিপিসি আমদানি করে বিমানকে সরবরাহ করে থাকে। এখানে বিপিসির বিনিয়োগ রয়েছে। তিনি জানিয়েছেন বিষয়টি এখন আন্তঃমন্ত্রণালয়ের সভায় তোলা হবে। সেখানে বিমান বাংলাদেশকে কথা দিতে হবে, কবে এ বকেয়া পরিশোধ করবে। তা না হলে বিষয়টি সরকারের উচ্চ পর্যায়ে জানানো হবে।’

উল্লেখ্য, প্রতি মাসে ৫০ কোটি টাকা মূল্যের জেট ফুয়েল বিমান বাংলাদেশকে সরবরাহ করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান পদ্মা অয়েল। লোকসানের কারণ দেখিয়ে গত আট বছর ধরে এই বকেয়া ঝুলিয়ে রেখেছে বিমান বাংলাদেশ। প্রতিষ্ঠানটি বকেয়া না মেটানোয় ঋনের টাকায় ফুয়েল সরবরাহকারী পদ্মা অয়েলও লোকসানে থেকে ব্যাংক ঋণের সুদ গুনছে।

সারাবাংলা/জেআর/একে

জেট ফুয়েল বকেয়া আদায় বকেয়া পাওনা বিমান বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর