Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে মন্ত্রীদের শোক

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২৩ ১২:০৮

ঢাকা: গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সরকারের মন্ত্রিসভার সদস্যরা। পৃথক পৃথক শোক বার্তায় তারা ডা. জাফরুল্লাহর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

এক শোকবার্তায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক বলেন, ডা. জাফরুল্লাহ মহান মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছেন। তিনি মুক্তিযুদ্ধকালে মেডিকেল টিমের চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে এবং জনস্বাস্থ্য উন্নয়নে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এক শোক বার্তায় মুক্তিযুদ্ধের পর গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর মহৎ প্রচেষ্টার সঙ্গে নিজের সংশ্লিষ্টতার কথা স্মরণ করেন। শোক বার্তায় ড. মোমেন বলেন, ‘সাধারণ মানুষের জন্য চিকিৎসা সেবা সহজলভ্য করতে ডা. জাফরুল্লাহ চৌধুরী সারাজীবন কাজ করে গেছেন।’ মুক্তিযুদ্ধে ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদান তিনি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

এক শোক বার্তায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ডা. জাফরুল্লাহ চৌধুরী কেবল একজন চিকিৎসাবান্ধব মানুষই ছিলেন না, তিনি ছিলেন এক নির্ভীক ও প্রকৃত দেশপ্রেমে উদ্বুদ্ধ একজন খাঁটি দেশপ্রেমিক মানুষ। তিনি দেশের গরীব মানুষের স্বাস্থ্যসেবার উন্নয়ন নিয়ে ভাবতেন। মুক্তিযুদ্ধকালে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা, জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে চিকিৎসাক্ষেত্রে দরিদ্র মানুষের সেবাদানে অসাধারণ ভূমিকা রেখেছেন তিনি। জাতির প্রতি তার এই অবদান চির স্মরণীয় হয়ে থাকবে।

আইনমন্ত্রী আনিসুল হক এক শোকবার্তায় মহান মুক্তিযুদ্ধকালে বাংলাদেশ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা, বাংলাদেশের জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে চিকিৎসা সেবায় ডা. জাফরুল্লাহর বিশেষ অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

আইনমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ডা. জাফরুল্লাহর মৃত্যুর সংবাদে শোকাহত তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তিনি শোক বার্তায় মুক্তিযুদ্ধের সময় ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা, জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে কম খরচে দরিদ্রদের চিকিৎসা সেবায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদানের কথা স্মরণ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল পৃথক এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। শোকবার্তায় মো. তাজুল ইসলাম বলেন, মহান মুক্তিযুদ্ধ ও দেশের চিকিৎসা সেবায় জাফরুল্লাহ চৌধুরীর অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। এই মৃত্যুতে দেশবাসী একজন অনুকরণীয় আদর্শ এবং দেশপ্রেমিক ব্যক্তিকে হারাল।

শোকবার্তায় জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র গড়ে তুলে কম খরচে দরিদ্র মানুষের চিকিৎসা সেবায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর অবদানের কথা স্মরণ করেন মো. তাজুল ইসলাম।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। শোক বার্তায় মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধকালে ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা, জাতীয় ওষুধ নীতি প্রণয়ন ও গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে দরিদ্র মানুষের চিকিৎসা সেবায় অসাধারণ ভূমিকা রেখেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। তার এ অবদান স্মরণীয় হয়ে থাকবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী মঙ্গলবার (১১ এপ্রিল) দিবাগত রাত ১১টায় রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সোমবার (১০ এপ্রিল) ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তাকে ভেন্টিলেশন সাপোর্টে রাখা হয়। তিনি কিডনি ফেইলর, লিভারের সমস্যা, হার্টের সমস্যাসহ সেপ‌টি‌সে‌মিয়ায় আক্রান্ত ছিলেন বলে জানান চিকিৎসকরা।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদের বিরোধীদলীয় নেতাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও পৃথক পৃথ বার্তায় ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন।

সারাবাংলা/জেআর/জিএস/আরএফ/আইই

টপ নিউজ ডা. জাফরুল্লাহ চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর