Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাঙ্গু নদীতে ফুল ভাসাল চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২৩ ১৩:৫২

বান্দরবান: বান্দরবানের চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুণীরা সাঙ্গু নদীতে গঙ্গাদেবীর উদ্দেশ্যে ফুল ভাসানোর মধ্যে দিয়ে তাদের ধর্মীয় ও সামা‌জিক অনুষ্ঠান ফুল বিজু উদযাপন ক‌রেছে।

বুধবার (১২এপ্রিল) সকাল ৭টার সময় তরুণ-তরুণীরা ফুল ভাসানোর জন্য সাঙ্গু নদীর পাড়ে এসে ভিড় জমায়। প‌রে তারা সক‌লে স‌ম্মি‌লিতভা‌বে ফুল ভাসায়।

তরুণ-তরুণীরা বলেন, পুরাতন বছ‌রের ময়লাগু‌লো ফে‌লে দি‌য়ে আমরা নতুন বছর‌কে ফুল দি‌য়ে বরণ ক‌রি। এবং পুরাতন বছ‌রের যতগু‌লো ময়লা আছে তা আমরা ফু‌লের সঙ্গে ভা‌সি‌য়ে দূর ক‌রে দিই। আমরা যতগু‌লো চাকমা ও তঞ্চঙ্গ্যা জা‌তি আছি সবাই একস‌ঙ্গে মি‌লিত হই এদিনে। এ উৎসবের মাধ্যমে আমরা আমা‌দের জা‌তির ঐতিহ্যকে ধ‌রে রা‌খি।

চাকমা তরুণী বাসন্তী ব‌লেন, ‘নদীতে ফুল ভা‌সি‌য়ে বুদ্ধ‌কে পূজা ক‌রে আমরা আমা‌দের ফুল বিজুর আনুষ্ঠা‌নিকতা শুরু ক‌রি। পুরাতন বছ‌রের যত খারাপ কিছু আছে, সব‌কিছু‌ নদীর স্রো‌তে ভা‌সি‌য়ে দি‌য়ে আগত নতুন বছ‌রের নতুন দি‌নে প্রত্যেকটা মানু‌ষের জীব‌ন যেন ফু‌লেরমত সুন্দর, সুবা‌সিত ও সুর‌ভিত হয় এ কামনা ক‌রি।’

মাধবী লতা তঞ্চঙ্গ‌্যা বলেন, ‘আজকে আমা‌দের চাকমা ও তঞ্চঙ্গ‌্যা‌দের ফুল বিজু। তাই সাঙ্গু নদীতে সবাই মিলে ফুল ভাসা‌তে আস‌ছি। আজ‌ আমরা সক‌লেই খুব আন‌ন্দিত, সুন্দর ভা‌বে সকাল বেলা ফুল ভাসা‌তে পে‌রে।’

চাকমা ও তঞ্চঙ্গ‌্যা সম্প্রদা‌য়ের তরুন তরুনী ও‌ শিশুরা তা‌দের জা‌তির ঐ‌তিহ্য‌কে ধ‌রে প্রতিবছর স‌ম্মি‌লিত ভা‌বে সাঙ্গু নদী‌তে ফুল ভাসায়। আর এ দি‌নের সকা‌লটি সক‌লের মিলন মেলায় প‌রিণত হয়।

সারাবাংলা/ইআ

ফুল বিজু


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর