Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালয়েশিয়া থেকে ১৩৮ কোটি টাকার চিনি কিনবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২৩ ১৬:৫৫

ঢাকা: চলমান রমজান ও ঈদ উপলকক্ষে বাড়তি চাহিদা মেটাতে ২৫ হাজার টন চিনি আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই অংশ হিসাবে মালয়েশিয়া থেকে ২৫ হাজার মেট্রিকটন চিনি কেনার হচেছ। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এ চিনি কেনা হবে। এতে সরকারের ব্যয় হবে ১৩৭ কোটি ৯৫ লাখ ৬৮ হাজার ১২৫ টাকা।

বুধবার (১২ এপ্রিল) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এই অনুমোদন দেওয়া হয়। সভা শেষ অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সাঈদ মাহবুব বলেন, চিনি ক্রয় সংক্রান্ত দুটি প্রস্তাব আজকের ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদন দেওয়া হয়েছে। একটি হলো বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ১২ হাজার ৫০০ টন চিনি।

যার ক্রয়মূল্য হলো ৬৮ কোটি ৬৭ লাখ ৪৩ হাজার ১২৫ টাকা। যেখানে প্রতি কেজি চিনির দাম পড়ছে ৮৯.৫০ টাকা। সুপারিশকৃত দরদাতা মালয়েশিয়ান কোম্পানি চিনি বিজো মেরিন এসডিএন বিএইচডি।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আর একটি প্রস্তাবে ১২ হাজার ৫০০ টন ক্রয় মন্ত্রিসভা অনুমোদন দেয়। মালয়শিয়ান কোম্পানি চিনি বিজো মেরিন এসডিএন বিএইচডি’র কাছ থেকে ৬৯ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকা ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। যেখানে প্রতি কেজি চিনির দাম পড়ছে ৮৮.৭৪ টাকা।

সারাাংলা/জিএস/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর