Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বর্ষবরণ উৎসবে প্রস্তুত থাকবে র‌্যাবের কমান্ডো টিম’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২৩ ১৬:৫৬

ঢাকা: র‍্যাবের মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, পহেলা বৈশাখে বর্ষবরণের উৎসবে সুনির্দিষ্ট কোনো ধরনের হামলার হুমকি নেই। তারপরও আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। যে কোনো নাশকতা বা হামলা মোকাবিলায় র‌্যাব স্পেশাল ফোর্সের কমান্ডো টিমকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে।

বুধবার (১৩ এপ্রিল) দুপুরে রাজধানীর রমনা বটমূলে পয়লা বৈশাখ-১৪২৯ ‘বাংলা নববর্ষ’ উদযাপনের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

র‍্যাবের মহাপরিচালক বলেন, জঙ্গিদের যেকোনো ধরনের নাশকতা পরিকল্পনা নস্যাৎ করতে প্রস্তুত রয়েছে। যেকোনো ধরনের গুজব মিথ্যা তথ্য উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি করতে না করে সেজন্য সাইবার টিম সক্রিয় রয়েছে। দেশব্যাপী বিশেষ গোয়েন্দা নজরদারি শুরু করেছে র‌্যাবের প্রতিটি ব্যাটালিয়ন। র‌্যাব সদর দফতরে কন্ট্রোল রুমের (কন্ট্রোল রুমের হটলাইন নম্বর : ০১৭৭৭৭২০০২৯) মাধ্যমে ঢাকাসহ সারা দেশে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ ও সমন্বয় করা হবে।

তিনি বলেন, বাংলা নববর্ষে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাব সারা দেশে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে। আজকে থেকে নববর্ষের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত নিরাপত্তা জোরদার করতে নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। টিএসসি, শাহবাগ ও সোহরাওয়ার্দী উদ্যান এবং রমনা বটমূলসহ যেসব এলাকায় বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হবে সেসব এলাকায় নিরাপত্তা নিশ্চিত করতে র‌্যাবের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত চেকপোস্ট, টহল ও অবজারভেশন পোস্ট স্থাপন করা হয়েছে। শুধু তাই নয় গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড দ্বারা সুইপিং শেষ করা হবে। স্যুইপিং পরিচালনার পাশাপাশি র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট যে কোনো উদ্ভূত পরিস্থিতির জন্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত থাকবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠান চলাকালীন সময়ে সার্বিক নিরাপত্তার জন্য র‍্যাবের কন্ট্রোল রুম, স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স, মোটরসাইকেল পেট্রোল, ফুট পেট্রোল, বোট পেট্রোলিং, হেভি গান স্ক্যানারসহ সিসিটিভি মনিটরিং রয়েছে। উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় পর্যাপ্ত সংখ্যক ফোর্স প্রস্তুত রয়েছে। প্রস্তুত রাখা হয়েছে র‌্যাবের কমান্ডো টিম। সাদা পোশাকে নজরদারি অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, নববর্ষে অংশ নিতে আসা নারীদের উত্তপ্ত প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। কেউ কোন ধরনের হেনস্তার শিকার হলে সংশ্লিষ্ট সদস্যদের জানানোর আহ্বান জানান। জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। র‌্যাব সদর দফতর সার্বিকভাবে এসব বিষয় মনিটরিংয়ে রাখবে। এ বছরও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদযাপিত হবে সারা দেশব্যাপী বলে আশা ব্যক্ত করেন র‌্যাবের মহাপরিচালক।

সারাবাংলা/ইউজ/এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর