Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাণিজ্যিক ভবন চিহ্নিতে স্পেশাল টাস্ক ফোর্স গঠনের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৩ ০০:০৩

ঢাকা: রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, ধানমন্ডির যেসব আবাসিক এলাকা বাণিজ্যিকভাবে ব্যবহার করা হয় তা চিহ্নিতের জন্য স্পেশাল টাস্ক ফোর্স গঠনের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (১৬ এপ্রিল) বিকেল ৫ টায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৬তম বৈঠকে এই সুপারিশ করা হয়। সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে এদিন জাতীয় সংসদ ভবনে পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আশেক উল্লাহ রফিক, সৈয়দা রুবিনা আক্তার ও কানিজ ফাতেমা আহমেদ অংশ নেন। এছাড়াও বিশেষ আমন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে অংশ নেওয়া কমিটির একজন সদস্য নাম গোপন রাখার শর্তে জানান, ওইসব বাণিজ্যিক ভবন চিহ্নিতের পর আইনগত ব্যবস্থা নেবে সরকার। স্থায়ী কমিটির সদস্যদের মতে, ওইসব এলাকায় বিদেশি ঢাকাস্থ বিভিন্ন মিশনের উচ্চপদস্থ কর্মকর্তারাসহ বিদেশিরা বসবাস করে আসছে। এছাড়া আবাসিক এলকায় বাণিজ্যিক ভবন করা দণ্ডনীয় অপরাধ।

সংসদ সচিবালয় জানায়, এছাড়া বৈঠকে হোটেল সোনারগাঁও ও হোটেল ইন্টারকন্টিনেন্টালে অবস্থানকারী পর্যটকদের ওপর অতিরিক্ত ৫ শতাংশ ট্যাক্স হ্রাস করে ১ মে থেকে ১ দশমিক ৫ শতাংশ করার জন্য সুপারিশ করা হয়। পাশাপাশি পর্যটনশিল্প বিকাশে পার্বত্য চট্টগ্রাম, সুন্দরবন এবং সোনারগাঁওকে এক্সক্লুসিভ জোন করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বাণিজ্যিক ভবন সুপারিশ স্পেশাল টাস্কফোর্স


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর