Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মীর সরাফত আলীকে জেলগেটে গ্রেফতার না করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৩ ১৫:৩০

ঢাকা: বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুকে জামিন পাওয়ার পর সুনির্দিষ্ট মামলা বা অভিযোগ ছাড়া জেলগেটে হয়রানি না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১৭ এপ্রিল) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জমির উদ্দিন সরকার, এজে মোহাম্মদ আলী, কায়সার কামাল।

রুলে সপুকে জামিনের পর সুনির্দিষ্ট অভিযোগ ব্যতিত কারাফটকে গ্রেফতার বা হয়রানি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর আইনজীবীরা জানান, গত বছরের ৩০ নভেম্বর পুলিশের কর্তব্য কাজে বাধা দেওয়ার অভিযোগ রাজধানীর হাজারীবাগ থানায় দায়ের করা মামলায় গত ৯ ফেব্রুয়ারি ঢাকা থেকে মীর সরাফত আলী সপুকে গ্রেফতার করে পুলিশ। এই মামলায় তিনি ১৬ ফেব্রুয়ারি জামিন পান। এরপর কারামুক্ত হওয়ার প্রাক্কালে কারাফটক থেকে তাকে রমনা থানায় দায়ের করা নাশকতার এক মামলায় গ্রেফতার দেখানো হয়। যদিও গত ৫ ডিসেম্বর রমনা থানায় দায়ের করা ওই মামলার এফআইআরে তার নাম ছিল না।

এরপর ওই মামলায় ২২ মার্চ তিনি জামিন পান। জামিন পেয়ে কারাগার থেকে বের হওয়ার পূর্বে আবার জেলগেট থেকে রমনা থানা ও পল্টন থানায় দায়ের করা পৃথক দুটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়। এই মামলা দুটির এফআইআরেও সপুর নাম ছিল না।

যেহেতু দুইবার জামিন পাওয়ার পরও এফআইআরে নাম না থাকা সত্ত্বেও সপুকে জেলগেটে বারবার গ্রেফতার দেখানো হয়। এ কারণে পরবর্তীতে আবার জামিন পাওয়ার পর পূনরায় অন্য মামলায় তাকে গ্রেফতার দেখানোর আশঙ্কায় তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

বিজ্ঞাপন

আজ সেই রিটের শুনানি নিয়ে আদালত মীর সরাফত আলী সপুকে জামিন পাওয়ার পর সুনির্দিষ্ট অভিযোগ বা মামলা ব্যতিত জেলগেটে গ্রেফতার বা হয়রানি না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত।

সারাবাংলা/কেআইএফ/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর