Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুতিনের সমালোচকের রাষ্ট্রদ্রোহ মামলায় ২৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
১৭ এপ্রিল ২০২৩ ১৬:৩৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ভ্লাদিমির কারা-মুর্জাকে ২৫ বছরের কারাদণ্ড দিয়েছে সেদেশের একটি আদালত। রাষ্ট্রদ্রোহিতা এবং সেনাবাহিনীকে হেয় করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

সোমবার (১৭ এপ্রিল) মস্কো সিটি কোর্ট রায় ঘোষণা করে। কারাদণ্ডের পাশাপাশি কারা-মুর্জাকে ৪ লাখ রুবল জরিমানা করা হয়। এছাড়া কারা-মুর্জাকে সাত বছরের জন্য সাংবাদিকতা পেশায় নিষিদ্ধ করা হয়েছে।

প্রাক্তন সাংবাদিক ভ্লাদিমির কারা-মুর্জার যুক্তরাজ্যের নাগরিকত্বও রয়েছে। তিনি ২০২২ সালের ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসে দেওয়া বক্তৃতায় ইউক্রেনে-রাশিয়া যুদ্ধের নিন্দা করেছিলেন। এর পর ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর কর্মকাণ্ড সম্পর্কে ভুয়া তথ্য প্রচারের সন্দেহে গ্রেফতার করা হয় তাকে। পরে তার বিরুদ্ধে অন্যান্য অভিযোগ আনা হয়।

উল্লেখ্য ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এর পর রাশিয়া নতুন একটি আইন করে। এ আইনে সেনাবাহিনী নিয়ে ‘ভুল তথ্য’ প্রচার করলে শাস্তির বিধান রাখা হয়েছে।

ভ্লাদিমির কারা-মুর্জার এই রায়ে ব্রিটিশ সরকার সোমবার লন্ডনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করে রায়টিকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে নিন্দা করেছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ ভ্লাদিমির কারা-মুর্জা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর