Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরএডিপির বাস্তবায়ন কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২৩ ২২:৪৩

ঢাকা: চলতি অর্থবছরের জুলাই-মার্চ মাস পর্যন্ত ১১ মাসে কমেছে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (আরএডিপি) বাস্তবায়ন। এ সময়ে বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ৪১ দশমিক ৬৫ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৪৫ দশমিক ০৫ শতাংশ।

গত মার্চ মাস পর্যন্ত মন্ত্রণালয় ও বিভাগগুলো মোট ব্যয় করতে পেরেছে ৯৮ হাজার ৫২১ কোটি টাকা। গত অর্থবছরে খরচ হয়েছিল ৯৮ হাজার ৯৩৫ কোটি টাকা। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য। সোমবার প্রতিবেদনটি প্রকাশ করেছে সংস্থাটি।

বিজ্ঞাপন

চলতি অর্থবছরের নয় মাসে আরএডিপি বাস্তবায়নে পিছিয়ে আছে পররাষ্ট্র মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, সংসদ বিষয়ক সচিবালয়, শিল্প মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

আরএডিপি বাস্তবায়নে এগিয়ে আছে প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, সেতু বিভাগ, মন্ত্রীপরিষদ বিভাগ, খাদ্য মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

সূত্র জানায়, চলতি অর্থ্ছর সংশোধিত এডিপিতে বরাদ্দ রয়েছে দুই লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের এক লাখ ৫৩ হাজার ৬৬ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৭৪ হাজার ৫০০ কোটি এবং বাস্তবায়নকারি সংস্থার তহবিল থেকে আট হাজার ৯৯৫ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

সারাবাংলা/জেজে/একে

অর্থনীতি আরএডিপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর