Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ হাসিনার গাড়িবহরে হামলা: সাবেক এমপি হাবিবসহ ৪ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২৩ ১৩:৩২

সাতক্ষীরা: সাতক্ষীরায় ২০০২ সালে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়ের করা মামলার তিনটি অংশের দু’টিতে (অস্ত্র ও বিস্ফোরকদ্রব্য আইনে) ৪ জনের যাবজ্জীবন ও ৪৪ জনের ৭ বছর সশ্রম কারাদণ্ডের রায় দিয়েছে আদালত।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সাতক্ষীরা জজ আদালতের স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মন্ডল এই রায় দেন।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন- তালা-কলারোয়া আসনের সাবেক দুইবারের নির্বাচিত সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব, যুবদল নেতা আব্দুল কাদের বাচ্চু, পৌর যুবদলের সাধারণ সম্পাদক আরিফুর রহমান রনজু ও বিএনপি নেতা রিপন।

এছাড়া পলাতক ও জামিনে থাকা ৪৪ জন আসামিকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত।

সাতক্ষীরা জেলা কারাগার থেকে মামলার ৫০ জন আসামীর মধ্যে ৩৭ জনকে স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর কাঠগড়ায় হাজির করানো হয়।

আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু, অ্যাডভোকেট আব্দুল মজিদ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাহানারা পারভিন বকুলসহ অনেকে।

এছাড়া রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু, অ্যাডভোকেট আব্দুস সামাদসহ অনেকে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জজ কোর্টের পিপি আব্দুল লতিফ জানান, সাতক্ষীরার ইতিহাসে এটি একটি যুগান্তকারী রায়। এতে রাষ্ট্রপক্ষ সন্তোষ প্রকাশ করছে। আমরা দীর্ঘদিন চেষ্টার পর এই মামলার আসামীদের দোষি প্রমাণ করতে সক্ষম হয়েছি।

তবে আসামিপক্ষের কোনো আইনজীবী ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। এছাড়া সাজাপ্রাপ্ত বিএনপি নেতাদের স্বজনদের বক্তব্যও নিতে দেয়নি পুলিশ।

বিজ্ঞাপন

এদিকে, এই রায়ে অসন্তোষ প্রকাশ করে আদালত চত্বরে বিক্ষোভ করেছেন বিএনপি কর্মীরা। পুলিশ বিক্ষোভ থেকে ৪ জনকে আটক করে থানায় নিয়ে গেছে। এছাড়া সাজাপ্রাপ্ত বিএনপি নেতাদের স্বজনদের কান্নাকাটি ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।

সারাবাংলা/এমও

যাবজ্জীবন শেখ হাসিনার গাড়িবহরে হামলা সাবেক এমপি হাবিব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর