Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাবুল চিশতিসহ ৩ জনকে ২০ লাখ টাকা অর্থদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২৩ ১৬:৩৬

ঢাকা: দুর্নীতির মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিসহ তিনজনকে ২০ লাখ ৫৯ হাজার ১৪৩ টাকা অর্থদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৮ এপ্রিল) দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত- ৫ এর বিচারক ইকবাল হোসেনের আদালত রায়ে এ অর্থদণ্ড করেন। দণ্ডিত অর্থ আগামী ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। ব্যর্থতায় দণ্ডিত প্রত্যেকের কাছ থেকে অর্থ আদায়যোগ্য হবে বলে আদেশে উল্লেখ করেছেন আদালত।

বিজ্ঞাপন

রায়ে বাবুল চিশতিকে ৯ লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা, ব্যাংকটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ কে এম শামীমকে ৫ লাখ ৬০ হাজার ২০২ টাকা ও সাবেক ইভিপি ও হেড অব আইটি শাহ আজমকে ৫ লাখ ৭৪ হাজার ২৬৮ টাকা অর্থদণ্ড করা হয়েছে।

রায় ঘোষণা আগে বাবুল চিশতি ও কে এম শামীমকে কারাগার থেকে আদালদে হাজির করা হয়। রায় ঘোষণা শেষে পরে তাদের আবার কারাগারে নিয়ে যাওয়া হয়। অপর আসামি শাহ আজম জামিনে আছেন।

জানা যায়, ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে বিজনেজ মিটিংয়ের নামে ২০১৭ সালের ১৯ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত লন্ডন ও সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ ভাতা বাবদ দি ফারমার্স ব্যাংক লিমিটেডের ৯ লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে আত্মসাৎ করেন বাবুল চিশতি।

২০১৮ সালের ৮ আগস্ট গুলশান থানায় বাবুল চিশতির বিরুদ্ধে মামলা করেন দুদকের উপপরিচালক সহিদুর রহমান।

২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর মামলাটি তদন্ত করে তিন জনকে অভিযুক্ত করে একই ব্যক্তি তিনজনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন।

বিজ্ঞাপন

২০২০ সালের ২১ অক্টোবর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

সারাবাংলা/এআই/ এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর