Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭৮৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে মামলা থেকে রেহাই পেল ফক্স নিউজ

আন্তর্জাতিক ডেস্ক
১৯ এপ্রিল ২০২৩ ০৯:৫৫

ভোটিং মেশিন প্রস্তুতকারী সংস্থা ডমিনিয়ন ভোটিং সিস্টেমসকে ৭৮৭.৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়ে একটি মানহানি মামলা থেকে শেষ মুহূর্তে রেহাই পেয়েছে মার্কিন মিডিয়া জায়ান্ট ফক্স নিউজ। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভোটিং মেশিন নিয়ে প্রতিবেদনের জেরে ফক্স নিউজের বিরুদ্ধে মানহানির মামলাটি করেছিল ডমিনিয়ন।

মঙ্গলবার (১৮ এপ্রিল) মামলার শুনানি শুরুর ঠিক আগ মুহূর্তে ডমিনিয়নের দাবিকৃত ১.৬ বিলিয়ন ডলারের প্রায় অর্ধেক ৭৮৭.৫ মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয় ফক্স নিউজ। এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তিতে ২০২০ সালে ডমিনিয়ন নিয়ে মিথ্যা তথ্য প্রচারের বিষয়টি স্বীকার করে নেয় ফক্স নিউজ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছিল, ভোটিং মেশিনের মাধ্যমে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে কারচুপি হচ্ছে। এমন খবরকে মিথ্যা দাবি করে ডমিনিয়ন। লাগাতার ষড়যন্ত্র তথ্য প্রচার করায় তাদের ব্যবসায়ীক ক্ষতি হয়েছে দাবি করে কোম্পানিটি ফক্স নিউজের বিরুদ্ধে ১.৬ বিলিয়ন মার্কিন ডলারের মামলা দায়ের করে।

শেষ মুহূর্তে ক্ষতিপূরণ দেওয়ার মাধ্যমে মামলা সমঝোতা হওয়ায় ফক্স নিউজের মালিক রুপার্ট মারডক, প্রধান নির্বাহী লেচলেন মারডকসহ  অন্যান্য নির্বাহীদের আর আদালতে দাঁড়াতে হচ্ছে না। মামলায় সমঝোতা হওয়ায় বিচারকের আর কোনো রায়েরও প্রয়োজন নেই।

এই সমঝোতার ব্যাপারে ফক্স নিউজের তরফ থেকে বলা হয়েছে, সাম্প্রতিক মার্কিন ইতিহাসের সবচেয়ে প্রত্যাশিত মানহানির বিচারের একটি নিষ্পত্তি হয়েছে। যে প্রক্রিয়ায় এটি নিষ্পত্তি হয়েছে তাতে সাংবাদিকতার সর্বোচ্চ মানের প্রতি ফক্স নিউজের প্রতিশ্রুতির বিষয়টি উঠে এসেছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে বিশদ বিবরণ না দিয়ে ফক্স নিউজ বলেছে, ডমিনিয়ন সম্পর্কে কিছু দাবি ‘মিথ্যা’ বলে আদালতের রায় স্বীকার করে নিয়েছে তারা।

ডমিনিয়নের প্রধান নির্বাহী জন পউলস এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ফক্স নিউজের মিথ্যা খবরের কারণে আমার কোম্পানির ব্যাপক ক্ষতি হয়েছে। সমঝোতা চুক্তিতে এ বিষয়টি স্বীকার করেছে ফক্স।’

ডোমিনিয়নের আইনজীবী জাস্টিন নেলসন সাংবাদিকদের এ ব্যাপারে বলেছেন, ‘মিথ্যার পরিণতি আছে। আবারো প্রমাণ হলো মিথ্যার পরাজয় অবশ্যম্ভাবী।’

সারাবাংলা/আইই

টপ নিউজ ফক্স নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর