Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে সৌদি যাওয়ার পথে ধরা ৩ রোহিঙ্গা

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২৩ ২২:৪৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে ঢাকাগামী বাসে তল্লাশি চালিয়ে তিন রোহিঙ্গাসহ চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে দুই রোহিঙ্গা কিশোরীর বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সৌদি আরবে পাড়ি দেওয়ার কথা ছিল।

শুক্রবার (২১ এপ্রিল) দুপুরে নগরীর আকবর শাহ থানার সিটি গেইট এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার তিন রোহিঙ্গার মধ্যে দু’জন ১৬ বছর বয়সী কিশোরী। আরেকজন তাদের একজনের ভাই মো. এরশাদ (২৩)। তারা কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালীর ১২ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ১৫ নম্বর ব্লকের বাসিন্দা।

তিন জনের সঙ্গে কক্সবাজার সদরের দক্ষিণ রুমালিয়ার ছড়া এলাকার বাসিন্দা দিলদার বেগম (৩৫) নামে এক নারীকেও গ্রেফতার করা হয়েছে।

আকবর শাহ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ওয়ালী উদ্দিন আকবর সারাবাংলাকে জানান, সিটি গেইটে চেকপোস্টে কক্সবাজার থেকে ঢাকামুখী একটি বাসে তল্লাশির সময় চার জন ধরা পড়ে। তিন জন নিজেদের মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা বলে স্বীকার করে।

দুই কিশোরীর কাছ থেকে দু’টি সৌদি আরবের ভিসাযুক্ত বাংলাদেশি পাসপোর্ট ও দু’টি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) উদ্ধার করা হয়েছে। এছাড়া অনলাইনে কেনা অ্যামিরেটস এয়ারলাইন্সের দুটি টিকিট ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দুটি ইমিগ্রেশন কার্ডও উদ্ধার করা হয়েছে।

সাভারের আশুলিয়ার ঠিকানা ব্যবহার করে ভিন্ন নামে পাসপোর্টগুলো করা হয়েছে। বরিশালের ঠিকানা ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র পেয়েছে তারা।

ওসি ওয়ালী উদ্দিন আকবর সারাবাংলাকে বলেন, ‘আটকের পর আমরা সংশ্লিষ্ট রোহিঙ্গা ক্যাম্পে যোগাযোগ করে তাদের নাম-পরিচয় নিশ্চিত হয়েছি। তারা কক্সবাজার থেকে ঢাকা শাহজালাল বিমানবন্দরে যাচ্ছিল। রাতে অ্যামিরেটস এয়ারের ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে রওনা দেওয়ার কথা ছিল তাদের। এরশাদ ও দিলদার বেগম তাদের বিমানবন্দরে পৌঁছে দিতে যাচ্ছিল। দিলদার বেগম দালালচক্রের সদস্য বলে আমাদের ধারণা। এই চক্রের সদস্যরা জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের পাসপোর্ট ও এনআইডি পাইয়ে দেয়।’

চারজনের বিরুদ্ধে আকবর শাহ্ থানায় মামলা দায়েরের পর বিকেলে আদালতে হাজির করে তাদের কারাগারে পাঠানো হয়েছে বলে জানান ওসি।

সারাবাংলা/আরডি/পিটিএম

গ্রেফতার পাসপোর্ট রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর