Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ এপ্রিল ২০২৩ ০৮:৪২

ঢাকা: বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ঈদুল ফিতরের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২২ এপ্রিল) সকাল ৭টায় শুরু হওয়া প্রথম এই ঈদ জামাতে অংশ নেন হাজারো ধর্মপ্রাণ মুসল্লি। বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে আরও ৪টি জামাত অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান প্রথম জামাতে ইমামতি করেন। মুকাব্বির ছিলেন একই মসজিদের মুয়াজ্জিন মো. ইসহাক।

দুই রাকাত নামাজ শেষে ইমাম বিশেষ খুতবা পড়েন। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। মোনাজাতে দেশ-জাতি ও সারা বিশ্বের মঙ্গল কামনা করা হয়। এসময় মুসলিম উম্মাহসহ সব মানুষের গোনা মাফ চেয়ে দোয়া কামনা করা হয়েছে। এছাড়া যেকোনো বিপদ-আপদ থেকে দেশ-জাতিকে হেফাজতের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়।

বায়তুল মোকাররমের পরবর্তী জামাতগুলো পর্যায়ক্রমে সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা এবং সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।


ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এতে ইমামতি করবেন হিসেবে থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহিবুল্লাহিল বাকী।

তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমাম হিসেবে নামাজ পড়াবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফাসসির ড. মো. আবু ছালেহ পাটোয়ারী। চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমাম হিসেবে থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মো. এহসানুল হক।

পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। এতে ইমাম হিসেবে থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতি মুহীউদ্দিন কাসেম।

পাঁচটি জামাতের কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প হিসেবে থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

ঈদের প্রথম জামাত টপ নিউজ বায়তুল মোকাররম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর