Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুদান থেকে বাংলাদেশিদের সরাল সৌদি আরব, যুক্তরাষ্ট্র কূটনীতিকদের

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ এপ্রিল ২০২৩ ১৭:১১

বর্তমানে সংঘাতপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে আফ্রিকার দেশ সুদান। এই পরিস্থিতিতে সেখানে অবস্থান করা বাংলাদেশি নাগরিকদের উদ্ধার করার কথা জানিয়েছে সৌদি আরব। রোববার (২৩ এপ্রিল) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় এ তথ্য জানায়।

সেখানে বলা হয়, সৌদি নৌবাহিনী ৯১ জনকে উদ্ধার করেছে। এদের মধ্যে ৬৬ জন ভ্রাতৃপ্রতিম রাষ্ট্র কুয়েত, কাতার, সংযুক্ত আরব আমিরাত, মিশর, তিউনেসিয়া, পাকিস্তান, ভারত, বুলগেরিয়া, ফিলিপাইন, বুরকিনা ফাসো ও কানাডার কূটনীতিক ও আন্তর্জাতিক পর্যায়ের কর্মকর্তারাও রয়েছেন। এদের মধ্যে রয়েছেন বাংলাদেশি নাগরিকও।

ক্ষমতার দ্বন্দ্বে গত ১৫ এপ্রিল থেকে সুদানে সশস্ত্র সংঘাত শুরু হয়েছে। সেনাবাহিনী ও আধা-সামরিক বাহিনীর মধ্যে এই সংঘাতে ইতোমধ্যে চার শতাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে আন্তর্জাতিক গণমাধ্যমে।

এই পরিস্থিতিতে বাংলাদেশিদের ওই দেশটিতে ভ্রমণ না করার জন্য গত শনিবার (২২ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি পরামর্শ বার্তা পাঠিয়েছে। গণমাধ্যমে পাঠানো ওই বার্তায় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশি নাগরিকদের আপতত সুদান ভ্রমণ না করা ভালো।

এদিকে, আমেরিকান কূটনিতিক ও তাদের পরিবারের সদস্যদেরও সুদানের রাজধানী খার্তুম থেকে সরিয়ে নেওয়া হয়েছে। মার্কিন সামরিক বাহিনী রোববার (২৩ এপ্রিল) তাদের সরিয়ে নিয়েছে বলে আন্তর্জাতিক খবরে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আজ আমার নির্দেশে খার্তুম থেকে মার্কিন সরকারের কর্মীদের সরিয়ে নেওয়ার জন্য একটি অভিযান পরিচালনা করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী।’

সারাবাংলা/পিটিএম

সুদান


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর