Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে গ্যাসের গন্ধ, আতঙ্কিত না হতে তিতাসের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২৩ ০৮:৪৫

ঢাকা: মধ্যরাতে রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে। এতে ওইসব এলাকার বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের আতঙ্কের কথা জানান। কোথাও কোথাও মসজিদ থেকে মাইকিং করে চুলা জ্বালাতে নিষেধ করা হয়।

মঙ্গলবার (২৫ এপ্রিল) গোপীবাগ, হাটখোলা এলাকায় ঘরে ঘরে গিয়ে গ্যাসের চুলা জ্বালাতে নিষেধ করা হয়। বিতরণ সংস্থা তিতাস বলছে, শিল্প এলাকা বন্ধ থাকায় গ্যাসের চাপ বাড়ছে, এতে আতঙ্কিত না হতে অনুরোধ তাদের।

সোমবার (২৪ এপ্রিল) রাত সাড়ে এগারোটার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার খবর আসতে থাকে। আর সে খবর প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকজন পোস্ট করেন। মালিবাগ, রামপুরা, ইস্কাটন, মৌচাক, কারওয়ান বাজার, বাড্ডা, মানিকনগর, বনশ্রী এলাকা থেকে গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ার খবর পাওয়া যায়। গোপীবাগ এলাকায় মাইকিং করে চুলা বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়।

যারা গ্যাসের গন্ধ পাওয়ার কথা জানিয়েছেন তাদের অভিযোগ, তিতাসে একাধিকবার কল করার পরেও কাউকে পাওয়া যায়নি। বিষয়টির সত্যতা নিশ্চিতের জন্য সারাবাংলা তিতাসের সঙ্গে যোগাযোগ করে। তিতাসের জিএম অপারেশন সেলিম মিয়া বলেন, ‘গ্যাস লিকেজের ঘটনা সম্পর্কে আমরা অবগত আছি। ইতিমধ্যেই টেকনিক্যাল টিম কাজ শুরু করেছে। ধারণা করা হচ্ছে, শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায় লাইনে ওভার ফ্লো বা চাপ বেড়ে গেছে। যার গন্ধটাই বাইরে ছড়িয়েছে।’

তিতাসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে জানান, ঈদের ছুটিতে সব শিল্প কারখানা বন্ধ থাকায় ঢাকায় গ্যাসের প্রেসার বেড়েছে। আবার ঢাকা শহরের অনেক জায়গাতেই গ্যাস লাইনে ছোট ছোট ছিদ্র রয়েছে। সাধারণ সময়ে গ্যাসের চাপ কম থাকায় ওই লিকেজ দিয়ে গ্যাস বের হয় না। এখন হয়তো ছোট ছোট ছিদ্র দিয়ে গ্যাস লিকেজ হয়ে থাকতে পারে। গ্যাস লিকেজ চেক করার জন্যে অডোরেন্ট ব্যবহার হয়ে থাকে।

সম্প্রতি ঢাকার কয়েকটি জায়গায় অডোরেন্ট ব্যবহারের আলোচনা হয়েছিল। হয়তো অডোরেন্ট ব্যবহারের জন্যে গন্ধ পাওয়া জাচ্ছে। আগে গ্যাসে অডোরেন্ট ব্যবহার করা হতো না। গ্রাহক তিতাস গ্যাস সংক্রান্ত যেকোনো অভিযোগ জানাতে পারে ১৬৪৯৬ নম্বরে। এই হটলাইন নম্বরটিতে অভিযোগ জানানোর পরামর্শ দেন তিনি।

এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ফেসবুক পেজে বিষয়টি জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘ঈদে শিল্প কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ থাকায়, সঞ্চালন ও বিতরণ লাইনে গ্যাসের চাপ বেড়ে যাওয়ায় (ওভার-ফ্লো) গন্ধ বাইরে আসছে। তিতাসের জরুরি ও টেকনিক্যাল টিম বিষয়টি নিয়ে কাজ করছে। নগরবাসীকে আতঙ্কিত না হবার পরামর্শ।’

সেখানে জরুরি প্রয়োজনে তিতাস গ্যাসের হটলাইন-16496 এই নম্বরে কল করতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

গ্যাসের গন্ধ তিতাস রাজধানী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর