Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিদায়ী ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২৩ ০৯:১২

ঢাকা: বাংলাদেশে বিদায়ী ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সোমবার (২৪ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রীর দফতরে এই সাক্ষাৎ হয়। এসময় পররাষ্ট্রমন্ত্রী বিদায়ী ব্রিটিশ হাইকমিশনারকে বাংলাদেশে তার সফল মেয়াদের জন্য অভিনন্দন জানান এবং বাংলাদেশ-যুক্তরাজ্য দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে হাইকমিশনারের অবদানের প্রশংসা করেন।

দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক এবং জলবায়ু পরিবর্তনে সহযোগিতার জন্য হাইকমিশনারের বিশেষভাবে প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেন। বাংলাদেশে তার দায়িত্ব পালনে সরকারের কাছ থেকে প্রাপ্ত সহযোগিতার প্রশংসা করেন বৃটিশ হাইকমিশনার।

ব্রিটিশ হাইকমিশনার আগামী ৬ মে যুক্তরাজ্যের রাজা চার্লস এবং যুক্তরাজ্যের রানী ক্যামিলার রাজকীয় রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন। কমনওয়েলথ এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে রাজার আগ্রহের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাজ্য থেকে বাংলাদেশে একটি রাজকীয় সফর আশা করেন এবং ব্রিটিশ হাইকমিশনার আশা প্রকাশ করেন যে ভবিষ্যতে একটি রাজকীয় সফর হবে।

বহুপাক্ষিক ফোরামে যুক্তরাজ্যের ভূমিকার প্রশংসা করেন পররাষ্ট্রমন্ত্রী, বিশেষ করে রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে, বাংলাদেশে সাময়িকভাবে আশ্রয় দেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের প্রতি যুক্তরাজ্যের মানবিক সহায়তার প্রশংসা করেন।

পররাষ্ট্রমন্ত্রী পুনর্ব্যক্ত করেন যে সরকার অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য সাধারণ নির্বাচন চায়। তিনি হাইকমিশনারকে নির্বাচন কমিশনকে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম করতে গৃহীত পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন। পররাষ্ট্রমন্ত্রী অবশ্য একটি অবাধ, সুষ্ঠু, বিশ্বাসযোগ্য এবং সহিংসতামুক্ত সাধারণ নির্বাচনের জন্য সব রাজনৈতিক দলের অঙ্গীকারের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। তিনি নির্বাচনের সময় ইইউ এবং অন্যান্য দেশসহ স্বাধীন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের স্বাগত জানান।

উভয়পক্ষ বিমান চলাচল ও প্রতিরক্ষা খাতে দ্বিপাক্ষিক সহযোগিতা, মূলধারার ব্রিটিশ রাজনীতিতে ব্রিটিশ-বাংলাদেশ প্রবাসীদের ভূমিকা, সুদান, আফগানিস্তানের পরিস্থিতি এবং ইউক্রেনের যুদ্ধ ইত্যাদিসহ পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের অন্যান্য দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিষয় নিয়েও আলোচনা করেন।

সারাবাংলা/জেআর/এমও

ড. এ কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী ব্রিটিশ হাইকমিশনার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর