Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাপানে সম্রাট নারুহিতোর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

সারাবাংলা ডেস্ক
২৬ এপ্রিল ২০২৩ ১৫:৫৮

ঢাকা: জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৬ এপ্রিল) বিকেলে জাপানের রাজপ্রাসাদে (ইমপেরিয়াল প্যালেস) সম্রাটের সঙ্গে সাক্ষাত করেন প্রধানমন্ত্রী।

সাক্ষাতে পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও দুই দেশের বিভিন্ন বিষয়ে আলাপ করেন তারা।

বিকেল জাপানের প্রধানমন্ত্রীর কার‌্যালয়ে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শীর্ষ পর‌্যায়ের প্রতিনিধিদের নিয়ে দুই প্রধানমন্ত্রীর বৈঠকের পর দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা।

রাতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার দেওয়া নৈশ ভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাপান সফরের দ্বিতীয় দিন ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি।

সকাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সফরকালীন আবাসস্থল আকাসাকা প্যালেসে সৌজন্য সাক্ষাত করেন জাপানের পররাষ্ট্র মন্ত্রী ইয়োশিমাসা হায়াশি; জাপান-বাংলাদেশ কমিটি ফর কর্মাসিয়াল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন (জেবিসিসিইসি) চেয়ারম্যান ফুমাইয়া কোকুবু; জাইকার প্রেসিডেন্ট তানাকা আকিহিকো; জেট্রো চেয়ারম্যান অ্যান্ড সিইও ইশিগুরো নোরিহিকো; জাপান-বাংলাদেশ পার্লামেন্টরি ফ্রেন্ডশিপ লিগের (জেবিপিএফএল) প্রেসিডেন্ট তারো আসো।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে মঙ্গলবার (২৫ এপ্রিল) দ্বিপাক্ষিক সফরে টোকিওতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ যাত্রায় তিন দেশ সফর করবেন তিনি। জাপান সফর শেষে তিনি শুক্রবার (২৮ এপ্রিল) টোকিও থেকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন যাবেন। যুক্তরাষ্ট্র সফর শেষে বৃহস্পতিবার (৪ মে) যুক্তরাজ্যের লন্ডন যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দেশ সফর শেষে ৯ মে সকালে দেশে ফিরবেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/ইআ

জাপান সফর প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর