Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ এপ্রিল ২০২৩ ১৮:৪৫

ঢাকা: দেশে ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ লবণ উৎপাদন হয়েছে। সর্বশেষ গত ২৫ এপ্রিল ১০ হাজার ৯৩০ মেট্রিক টন লবণ উৎপাদনের মাধ্যমে চলতি মৌসুমে মোট উৎপাদনের পরিমাণ দাঁড়িয়েছে ১৮ লাখ ৩৯ হাজার মেট্রিক টন। এটি গত ৬২ বছরের মধ্যে সর্বোচ্চ।

বুধবার (২৬ এপ্রিল) বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) জনসংযোগ কর্মকর্তা মোছা. পারুল আক্তার কেয়া সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, গত বছর লবণ উৎপাদনের সর্বোচ্চ রেকর্ড ছিল ১৮ লাখ ৩২ হাজার মেট্রিক টন। চলতি লবণ মৌসুমে লবণ উৎপাদন এখনো চলমান। আবহাওয়া অনুকূলে থাকলে এই বছল লবণ উৎপাদন ২০ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে।

এদিকে বিসিক সূত্র জানিয়ছে, চলতি মৌসুমে মোট লবণ চাষকৃত জমির পরিমাণ ৬৬ হাজার ৪২৪ একর। গত বছর ছিল ৬৩ হাজার ২৯১ একর। গত বছরের তুলনায় এ বছর লবণ চাষের জমি বেড়েছে ৩ হাজার ১৩৩ একর। চলতি লবণ মৌসুমে লবণ চাষির সংখ্যা ৩৯ হাজার ৪৬৭ জন, যা গত বছর ছিল ৩৭ হাজার ২৩১ জন। গত বছরের তুলনায় এ বছর লবণ চাষির সংখ্যা বেড়েছে ২ হাজার ২৩৬ জন।

জানা গেছে, লবণ আমদানি না করে দেশে লবণ উৎপাদনের মাধ্যমে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে চলতি লবণ মৌসুমের এক মাস আগেই লবণ চাষিদের মাঠে নামানো হয়। গত লবণ মৌসুমে প্রথম লবণ উৎপাদন শুরু হয় ২০২১ সালের ৩০ নভেম্বর। চলতি লবণ মৌসুমে লবণ উৎপাদন শুরু হয় ২০২২ সালের ২৪ অক্টোবর। লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে স্বল্পমেয়াদী (১ বছর), মধ্যমেয়াদী (১-৫ বছর) এবং দীর্ঘমেয়াদী (৫ বছরের উর্ধ্বে) কর্মপরিকল্পনা নেওয়া হয়।

উল্লেখ্য, জাতীয় লবণনীতি, ২০২২ অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) লবণ শিল্পের পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করে থাকে। ১৯৬১ সাল থেকে বিসিকের মাধ্যমেই দেশে পরিকল্পিতভাবে লবণ উৎপাদন কার্যক্রম শুরু হয়। বর্তমানে কক্সবাজারে অবস্থিত বিসিকের লবণ শিল্পের উন্নয়ন কর্মসূচি কার্যালয়ের আওতাধীন ১২টি লবণ কেন্দ্রের মাধ্যমে কক্সবাজার জেলার সব উপজেলায় এবং চট্টগ্রামের বাঁশখালীতে লবণ চাষের জন্য লবণ চাষিদের প্রশিক্ষণ, ঋণ প্রদান এবং প্রযুক্তি সম্প্রসারণসহ সার্বিক সহায়তা দেওয়া হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

টপ নিউজ লবণ সর্বোচ্চ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর