Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় বিশ্বমানের শিশু লাইব্রেরি নির্মাণ করবেন তাদাও অ্যান্দো

সারাবাংলা ডেস্ক
২৭ এপ্রিল ২০২৩ ২২:৫৭

টোকিও: ‘তাদাও অ্যান্দো আর্কিটেক্ট অ্যান্ড অ্যাসোসিয়েটস’র মাধ্যমে ঢাকায় একটি বিশ্বমানের শিশু লাইব্রেরি নির্মাণ করবেন বিশ্ববিখ্যাত স্থপতি তাদাও অ্যান্দো।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে টোকিও-তে জাপানের রাষ্ট্রীয় অতিথি ভবন আকাসাকা প্যালেসে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে স্থপতি তাদাও অ্যান্দোর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতে ঢাকায় বিশ্ব মানের একটি শিশু লাইব্রেরি স্থাপনে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং তাদাও অ্যান্দো আর্কিটেক্ট অ্যান্ড অ্যাসোসিয়েটস’র মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান এবং স্থপতি তাদাও অ্যান্দো। এই শিশু লাইব্রেরি নির্মাণে বাংলাদেশকে অনুদান দেবে জাপান।

সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণ ও বীর যোদ্ধাদের বীরত্ব গাথা সংরক্ষণে সারা দেশে জাদুঘর নির্মাণসহ তার সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।’ স্বাধীনতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সংরক্ষণে বঙ্গবন্ধুর বাড়িকে জাদুঘরে রূপান্তর করার কথা উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে অগ্রগতির প্রশংসা করেন তাদাও অ্যান্দো।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন।

সারাবাংলা/এনআর/পিটিএম

তাদাও অ্যান্দো শিশু লাইব্রেরি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর