Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্ধারিত সময়ে কাজ শেষ করতে মনিটরিং জোরদারের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২৩ ২৩:৫৮

ঢাকা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না। একের পর এক মেয়াদ বাড়ানোর প্রস্তাব পাঠানো হচ্ছে। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটি নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ করতে মনিটারিং জোরদারের সুপারিশ করেছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, বীরেন শিকদার ও আদিবা আনজুম মিতা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বর্তমান সরকারের সময়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে গৃহীত প্রকল্পগুলোর বাস্তব অগ্রগতি নিয়ে উত্থাপিত প্রতিবেদনে দেখা গেছে, ‘বন্যা প্রবণ ও নদী ভাঙন এলাকায় বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ (তৃতীয় পর্যায়)’ শীর্ষক প্রকল্প, ‘আরবান রেজিলিয়েন্স’ প্রকল্প, ‘গ্রামীণ রাস্তা কম/বেশি ১৫ মিটার দৈর্ঘ্য পর্যন্ত সেতু/কালভার্ট নিমাণ’ প্রকল্প এবং ‘উপকূলীয় ও ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় বহুমুখী আশ্রয় কেন্দ্র নির্মাণ (২য় পর্যায়)’সহ কয়েকটি প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব প্রস্তাব করা হয়েছে।

কমিটি সূত্র জানায়, মেয়াদ বাড়ানোর কারণ সম্পর্কে বৈঠকে জানতে চাওয়া হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, করোনা পরিস্থিতি ও বরাদ্দকৃত অর্থ ছাড়ে বিলম্বের কারণে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হচ্ছে না। বিষয়টি নিয়ে আলোচনা শেষে প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নে অর্থ ছাড়ের পাশাপাশি মনিটারিং জোরদারের সুপারিশ করা হয়। এক্ষেত্রে কোনো পক্ষের গাফিলতি ধরা পড়লে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে ‘গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসই করণের লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি)করণ’ শীর্ষক প্রকল্পের কাজের ক্ষেত্রে পানি নিষ্কাশন ব্যবস্থা যথাযথ রেখে রাস্তা নির্মাণের পরামর্শ দেওয়া হয়। এক্ষেত্রে সরকারের আর্থিক অপচয় রোধে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের সাথে সমন্বয় রেখে কাজ করার সুপারিশ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

জোরদার মরিটরিং সুপারিশ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর