Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার নয়া সমঝোতা বিপদের ঝুঁকিই তৈরি করবে’

আন্তর্জাতিক ডেস্ক
২৯ এপ্রিল ২০২৩ ১১:৪৩

উত্তর কোরিয় নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং সতর্ক করে বলেছেন, পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে জোরালো প্রতিরোধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নতুন সমঝোতা কেবলমাত্র মারাত্মক বিপদের ঝুঁকিই তৈরি করবে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘সেন্ট্রাল নিউজ এজেন্সি’র এক খবরে শনিবার (২৯ এপ্রিল) এ কথা বলা হয়েছে।

দেশটির সরকারি বার্তা সংস্থার খবরে বলা হয়, ওয়াশিংটনে বুধবার যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সাক্ষাৎকালে উভয়ে উত্তর কোরিয়ার পরমাণু তৎপরতা প্রতিরোধের বিষয়ে অঙ্গীকার করেন।

এই প্রেক্ষিতে কিম ইউ জং বলেছেন, ‘শত্রুরা যতো বেশি পরমাণু যুদ্ধের মহড়া দেবে, কোরীয় উপদ্বীপের আশেপাশে যতো বেশি পরমাণু অস্ত্র মোতায়েন করবে আত্মরক্ষায় আমরা ততো অনুপাতে পরমাণু কর্মসূচি জোরদার করবো।’

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েল এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিউলে ওয়শিংটনের পরমাণু তৎপরতা জোরদারের লক্ষে ‘ওয়াশিংটন ঘোষণা’ জারি করেন।

এর প্রতিক্রিয়ায় কিম ইয়ো জং আরও বলেন, ‘এই সমঝোতা উত্তরপূর্ব এশিয়াসহ বিশ্বকে বিপজ্জনক ঝুঁকির মুখে ঠেলে দেবে। এটি এমন একটি কাজ যাকে কখনই স্বাগত জানানো যায় না।’

উল্লেখ্য, বছরের পর বছর ধরে চলা নিষেধাজ্ঞা উপেক্ষা করেই উত্তর কোরিয়া তার পরমাণু তৎপরতা চালিয়ে যাচ্ছে এবং দিন দিন তা আরও জোরদার করছে।

সারাবাংলা/এমও

নয়া সমঝোতা যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর