Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক এমপি হাফিজ ইব্রাহিমের বিরুদ্ধে দুর্নীতি মামলা চলবে

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২৩ ১৪:১৫

ফাইল ছবি

ঢাকা: বিএনপি দলীয় ভোলা-৩ আসনের সাবেক সংসদ সদস্য হাফিজ ইব্রাহিমের বিরুদ্ধে প্লট জালিয়াতির অভিযোগে দুর্নীতির মামলা বাতিল চেয়ে করা রিভিশন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ছয় মাসের মধ্যে বিচারিক আদালতকে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত। এর ফলে বিচারিক আদালতে মামলাটি চলতে আর বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

রোববার (৩০ এপ্রিল) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। রিভিশনকারীর (হাফিজ ইব্রাহিম) পক্ষে ছিলেন আইনজীবী সাব্বির হামজা।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক সারাবাংলাকে বলেন, ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতে মামলাটি বিচারাধীন রয়েছে। এ অবস্থায় হাফিজ ইব্রাহিম মামলা বাতিল চেয়ে হাইকোর্টে রিভিশন আবেদন করেন। হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। আজ ওই রুল খারিজ করে দিয়েছেন আদালত। একই সঙ্গে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফলে বিচারিক আদালতে মামলাটি চলমান থাকবে।

জানা যায়, হাফিজ ইব্রাহিম ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত জাতীয় সংসদের এমপি থাকাকালীন রাজউকে মিথ্যা হলফনামা দিয়ে ঢাকার বনানী আবাসিক এলাকায় ৫ কাঠার একটি সরকারি প্লট গ্রহণ করেন।

মিথ্যা হলফনামা দিয়ে প্লট নেওয়ার অভিযোগে দুদক ২০১৭ সালের ১৩ মার্চ মতিঝিল থানার মামলা ( মামলা নং -১৬) দায়ের করেন। মামলায় হাফিজ ইব্রাহিম অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে সরকারি সম্পত্তি আত্মসাৎ করেছেন বলে অভিযোগ করা হয়েছে।

পরে ২০১৯ সালের ২৩ জানুয়ারি ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালত এ মামলায় অভিযোগ গঠন করেন। সেই অভিযোগ গঠনের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন আবেদন করেন হাফিজ ইব্রাহিম। এরপর হাইকোর্ট গত ২০১৯ সালের ১৬ এপ্রিল মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন।

আজ সেই রুলের ওপর শুনানি শেষে আদালত মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করে রুল খারিজ করে দিয়েছেন। পাশাপাশি ছয় মাসের মধ্যে ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতকে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর