Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনীয় হামলা ঠেকাতে রুশদের ব্যাপক প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক
৩০ এপ্রিল ২০২৩ ১৫:৫১

ইউক্রেনে রুশ দখলকৃত অঞ্চলগুলোতে পাল্টা আক্রমণের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে কিয়েভ কর্তৃপক্ষ। ইউক্রেনের দক্ষিণাঞ্চল থেকে এই পাল্টা আক্রমণ শুরু হতে পারে। পাল্টা আক্রমণ শুরু হলে রুশ-ইউক্রেন সংঘর্ষ গুরুত্বপূর্ণ মোড় নেবে।

তবে গত ছয় মাস ধরে ইউক্রেনের দক্ষিণাঞ্চলে ব্যাপক প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে রাশিয়া। বিশ্বের বিভিন্ন বার্তাসংস্থার খবরে বলা হয়েছে, স্যাটেলাইট দ্বারা ধারণকৃত ছবিতে দেখা গেছে, যুদ্ধের ফ্রন্টলাইনে কয়েকশ কিলোমিটার এলাকা জুড়ে পরিখা, গর্ত, কংক্রিটের ব্লক, মেশিন গান নেস্ট, বাংকার দেখা গেছে।

বিজ্ঞাপন

দক্ষিণ ইউক্রেনের কয়েকশ মাইলজুড়ে কয়েক স্তরের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে রুশ সেনারা। অ্যান্টি ট্যাংক ব্যবস্থা, মাইনসহ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা তৈরি করে রাখা হয়েছে।

ম্যাক্সার টেকনোলজি দিয়ে সিএনএন-এর তোলা বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে জাপোরিঝিয়া অঞ্চলের পোলোহি শহরের পূর্বে বিস্তৃত পরিখা দেখা গেছে। রয়টার্সের চিত্র বিশ্লেষণে বিস্তীর্ণ এলাকায় হাজার হাজার প্রতিরক্ষামূলক ব্যবস্থা দেখা গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ ইউক্রেনে যে ধরনের নিরাপত্তা ব্যবস্থা করেছে রাশিয়া তাতে ইউক্রেনীয়দের জন্য পাল্টা আক্রমণের গতি বাড়ানো কঠিন হবে। এ ধরনের বাধাগুলো এড়িয়ে ইউক্রেনীয়দের জন্য স্থানীয় রুশ কমান্ডকে পরাজিত করা চ্যালেঞ্জিং হবে।

সারাবাংলা/আইই

ইউক্রেন টপ নিউজ রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর