Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মন্ত্রিপরিষদ সচিব ও আওয়ামী লীগকে চিঠি দিচ্ছে ইসি

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২৩ ১৮:২০

ঢাকা: আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি মানা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন ও ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি দিচ্ছে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৩০ এপ্রিল) নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেন, আজকে আমরা প্রধান নির্বাচন কমিশনারের আহ্বানে বৈঠকে বসেছিলাম। যে সিদ্ধান্ত হয়েছে সেটি হলো-যারা সরকারে থাকেন তারাই সাধারণত বেশি আচরণ বিধিমালা ভঙ্গ করেন। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশনের পাশাপাশি সরকারি দলের দায়িত্বও অনেক বেশি। সরকারে যারা থাকেন তাদের কাছে আমরা আরও দায়িত্বশীল আচরণ আশা করি।

কমিশনার আলমগীর বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি কেবিনেট সেক্রেটারিকে (মন্ত্রিপরিষদ সচিব) আমরা একটা পত্র দেব। তিনি যেন এটা যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে যারা মন্ত্রী, প্রতিমন্ত্রী, সংসদ সদস্য আছেন, তাদের যেন অন্তত অনুরোধ রাখেন যেন এ ধরনের কোনো আচরণ বিধিমালা ভঙ্গ করা না হয়। একইভাবে সরকারি দল যেহেতু বাংলাদেশ আওয়ামী লীগ, এ দলের সাধারণ সম্পাদককেও আমরা চিঠি দিয়ে অনুরোধ করব, যে গাজীপুরসহ পাঁচ সিটি নির্বাচন সংসদ নির্বাচনের প্রারম্ভে হচ্ছে। এ নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য নিরপেক্ষ হওয়ার জন্য তাদের দায়িত্ব আরেকটু বেশি। সরকারি দলে যারা আছেন, তারা যেন আচরণবিধি মেনে চলেন, সে নির্দেশনা দেন।

তিনি বলেন, কেবিনেট সচিবকে অনুরোধ করে চিঠি দেওয়া হবে। কেননা, আমরা যে সমস্ত চিঠি জারি করি বা আইনে কি আছে সেটি হয়তো ওইভাবে সবাই দেখেন না এজন্য এটি দেওয়া হবে, যেন সবাইকে তিনি অবহিত করবেন। আজকেই চিঠি দেওয়া হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদককেও চিঠি দেওয়া হবে।

মো. আলমগীর বলেন, সব প্রার্থীকে আচরণবিধি মেনে চলার জন্য বলা হয়েছে। মেনে চলতে তারা বাধ্য। আমরা কমিশন থেকে যেটা অনুরোধ করেছি, সবাই যেন বিধিমালা মেনে চলেন। তারপরও কারো কারো মধ্যে দেখা যাচ্ছে, কিছুটা হলেও কৌশল করে না মানার একটা প্রবণতা। গণমাধ্যম ও বিভিন্ন সূত্রে কিছু ভিডিও ক্লিপস আমাদের কাছে আসছে, যেখানে কোনো কোনো প্রার্থী বা প্রার্থীর শুভাকাঙ্ক্ষীদের মধ্যে আচরণবিধি না মানার প্রবণতা দেখছি।

আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন করেছেন-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রার্থীকে ইসির পক্ষ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। আজমত উল্লাহ সাহেবকে কারণ দর্শানোর সিদ্ধান্ত হয়েছে। উনি কেন আচরণবিধি লঙ্ঘন করেছেন, তার ব্যাখ্যা চাওয়া হবে। কমিশনে এসে ওনাকে ব্যাখ্যা দিতে হবে।

উল্লেখ্য, ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোটগ্রহণ করা হবে।

সারাবাংলা/জিএস/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর