Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঈদে ট্রেনযাত্রা স্বস্তিদায়ক ছিল’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২৩ ১৯:৪৫

ফাইল ছবি

ঢাকা: রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, এবারের ঈদুল ফিতরে ট্রেনযাত্রা স্বস্তিদায়ক হয়েছে।

তিনি বলেন, ঈদুল ফিতর উপলক্ষে শতভাগ অনলাইনে টিকেট ক্রয়-বিক্রয়ে ভোগান্তি কম হওয়া এবং সিডিউল বিঘ্ন না ঘটায় ঈদযাত্রা স্বস্তিদায়ক ছিল।

রোববার (৩০ এপ্রিল) রেল ভবনে ঈদ পরবর্তী রেল ব্যবস্থাপনা সংক্রান্ত মূল্যায়ন সভায় তিনি এ সন্তুষ্টি প্রকাশ করেন।

ঈদযাত্রা স্বস্তিদায়ক হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করে রেলমন্ত্রী বলেন, দেশ এগিয়ে যাচ্ছে তার পাশাপাশি রেল ব্যবস্থাও এগিয়ে যাচ্ছে। রেল ব্যবস্থাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ধীরে ধীরে উন্নত বিশ্বের মতো পর্যায়ে নিয়ে যেতে হবে। রেলওয়ের কয়েকটি মেগা প্রকল্প এই বছরই উদ্বোধন করা হবে। রেলওয়ের সার্বিক উন্নয়নের পাশাপাশি রেল পরিচালনায় পরিবর্তন আনা হচ্ছে। নতুন নতুন ইঞ্জিন, কোচ সংযুক্ত হচ্ছে, নতুন ডাবল লাইন করা হচ্ছে। যাত্রী সেবা বৃদ্ধির জন্য নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

তিনি আরও জানান, সবাই এবারের টিকেট বিক্রয়ের পদ্ধতিকে স্বাগত জানান এবং আগামী ঈদগুলোতেও একইভাবে শতভাগ অনলাইনে দেওয়ার প্রস্তাব করেন।

এবারের ঈদুল ফিতর উপলক্ষে অগ্রিম টিকেট ৭ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত আন্তঃনগর ট্রেনের শতভাগ টিকেট অনলাইনে বিক্রি করা হয়েছে। ফলে যাত্রীরা কোনরকম ভোগান্তি ছাড়াই ঘরে বসে অনলাইনে টিকিট কাটতে পেরেছেন। টিকেট বিক্রয়ের স্বচ্ছতা নিশ্চিত করার জন্য টিকেট বিক্রয়ের কপিসমূহ স্টেশন এবং ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিভিন্ন স্টেশন সমূহে অস্থায়ী বাশের বেড়া নির্মাণ করে যাত্রী নিয়ন্ত্রিত করায় টিকেট ছাড়া কোন যাত্রী স্টেশনে প্রবেশ করার সুযোগ পায়নি। ঈদযাত্রায় তেমন কোনো সিডিউল বিপর্যয় না ঘটায় এবং ট্রেনের ভেতরে এবারের ঈদযাত্রা যাত্রীদের কাছে বিগত কয়েক বছরের মধ্যে ছিল সবচেয়ে আরামদায়ক ও নিরাপদ। শোভন চেয়ারের যাত্রীরাও তাদের সিটে যেতে কোনো ভোগান্তিতে পড়েনি। মাঝখানে দাঁড়ানো কোনো লোক ছিল না। ছাদের যাত্রী নিয়ন্ত্রণ করা হয়েছে।

সভায় অতিরিক্ত মহাপরিচালক অপারেশন কয়েকটি ঈদের যাত্রী পরিবহন ও আয়ের চিত্র তুলে ধরে বলেন, ২০২২ সালের ঈদুল ফিতরে ঈদ যাত্রায় ঢাকা থেকে পাঁচ দিনে যাত্রী পরিবহন হয়েছিল ১ লক্ষ ৭৫ হাজার ৯৬৩ জন এবং আয় হয়েছিল ৫ কোটি ১৯ লক্ষ ৬১ হাজার ৪৭৮ টাকা। একই বছর ঈদুল আযহায় ঈদ যাত্রায় ঢাকা থেকে যাত্রী পরিবহন হয়েছিল ১ লক্ষ ৯৫ হাজার ৫১৯ জন এবং আয় হয়েছিল ৫ কোটি ৬১ লক্ষ ৩৩ হাজার ৫৪৭ টাকা। এই বছর ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা থেকে পাঁচ দিনে (১৭ থেকে ২১এপ্রিল) যাত্রী পরিবহন করা হয়েছে ২ লক্ষ ১৪ হাজার ৯৭৩ জন এবং আয় হয়েছে ৬ কোটি ৭১ লক্ষ ৬১ হাজার ৮০৯ টাকা।

সারাবাংলা/ জেআর/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর