Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসএসসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৩১ হাজার শিক্ষার্থী

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মে ২০২৩ ১০:১২

ঢাকা: এবার এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনেই ৩১ হাজার ৪৪৭ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। পাশাপাশি পরীক্ষায় অংশ নিয়ে নিয়ম ভঙ্গের কারণে বহিস্কার করা হয়েছে ২০ পরীক্ষার্থীকে।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডসহ মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হওয়া এসএসি ও সমমানের পরীক্ষা সংক্রান্ত সংশ্লিষ্ট কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যানুযায়ী, ৯টি সাধারণ বোর্ডে অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা শিক্ষাবোর্ডের ৪ হাজার ২২২ জন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ১ হাজার ৬০৭ জন, রাজশাহী শিক্ষা বোর্ডের ১ হাজার ৭২০ জন, বরিশাল শিক্ষা বোর্ডের ১ হাজার ২৬ জন, সিলেট শিক্ষা বোর্ডের ৯৪০ জন, দিনাজপুর শিক্ষা বোর্ডের ২ হাজার ২৪৬ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডের ২ হাজার ৬১৮ জন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের ৯৭৮ জন এবং যশোর শিক্ষা বোর্ডের ১ হাজার ৮৩৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

৯টি সাধারণ বোর্ডে নিয়ম ভঙ্গের কারণে বহিস্কার হয়েছেন চার জন।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৬২ হাজার ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৫৩ হাজার ৭১৯ পরীক্ষার্থী। আর অনুপস্থিত ছিলো ১১ হাজার ৩৮৩ জন। এদের মধ্যে অনিয়মের অভিযোগে বহিষ্কার হয়েছেন ৫ জন।

আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১ লাখ ১৯ হাজার ৫৯৫ পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৬ হাজার ৭২৩ জন। অনুপস্থিত ছিলেন ২ হাজার ৮৭২ জন। অনিয়মের অভিযোগে বহিস্কার হয়েছেন ১১ জন।

সব মিলিয়ে প্রথম দিনের পরীক্ষায় ৩১ হাজার ৪৪৭ জন অনুপস্থিত ও বহিস্কার ২০ জন। শতকরা হিসাবে ১.৬৬।

উল্লেখ্য, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৫ লাখ ৮ হাজার ৮১৯ জন। পরীক্ষায় অংশ নিয়েছেন ১৪ লাখ ৯১ হাজার ৬২৭ জন। আর অনুপস্থিত ১৭ হাজার ১৯২ জন। অনুপস্থিতির হার ১.১৪ শতাংশ।

সারাবাংলা/জেআর/এমও

অনুপস্থিত এসএসসি এসএসসি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর