Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যে পরিমাণ শ্রম, সেই পরিমাণ অর্থ দিতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মে ২০২৩ ১৪:৪৯

ঢাকা: শুধু আট ঘণ্টা শ্রম নয়, যেই পরিমাণ শ্রম, সেই পরিমাণ অর্থ দেওয়ার দাবি জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহম্মদ ফয়জুল করীম।

সোমবার (১ মে) দুপুরে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

মহান মে দিবস উপলক্ষ্যে ঢাকা মহানগর ইসলামী শ্রমিক আন্দোলন এ সমাবেশ আয়োজন করে। সমাবেশ শেষে এক বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করা হয়। র‌্যালিটি জাতীয় প্রেসক্লাব ঘুরে দৈনিক বাংলা মোড় হয়ে বায়তুল মোকাররমের উত্তর গেটে গিয়ে শেষ হয়।

মুফতি ফয়জুল করীম বলেন, ‘আমরা চাই শ্রমিকের অধিকার বাস্তবায়ন হোক। আমরা চাই শ্রমিকরা ন্যায্য পাওনা বুঝে পাক। মহান মে দিবসের মূল দাবি আট ঘণ্টা কাজ। কিন্তু এটা মূল দাব হওয়া উচিত না। মূল দাবি হতে হবে, যে পরিমাণ কাজ, সেই পরিমাণ অর্থ। আট ঘণ্টা কাজ করিয়ে যদি সেই পরিমাণ অর্থ না দেওয়া হয়, এটাও জুলুম, এটাও অন্যায়। এটা অবিচার, এটা ন্যায় বিচার নয়।’

তিনি বলেন, ‘শ্রমিকদের অধিকার বাস্তবায়ন করার জন্য ন্যায়পরায়ন শাসক প্রয়োজন। যারা শ্রমিকের ওপর অত্যাচার করবে না, অবিচার করবে না। এ রকম শাসক ব্যতিত শ্রমিকের অধিকার বাস্তবায়ন সম্ভব না। এই জন্য প্রয়োজন বাংলাদেশের মসনদে এমন ব্যক্তিদের বসানো, যারা আল্লাহকে ভয় করবে, শ্রমিকদের অধিকার ফিরিয়ে দেবে, শ্রমিকদের ওপর অত্যাচার করবে না, বাংলাদেশ যে তিন মূল ভিত্তির ওপর স্বাধীন হয়েছিল- সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায় বিচার। এইগুলো নিশ্চিত করার জন্য আন্দোলন করতে হবে, সংগ্রাম করতে হবে।’

‘কোনো আন্দোলনই রক্ত ছাড়া সফল হয়নি, কোনো দাবিই রক্ত ছাড়া আদায় হয়নি। শ্রমিকদের অধিকার ফিরিয়ে দেওয়ার জন্য যদি রাজপথে ডাক দেওয়া হয়, আমরা সবাই মিলে রাজপথে নামব। যে সময় ইলামী আন্দোলন বাংলাদেশের আমির শ্রমিকদের অধিকার আদায়ের জন্য রাজপথে নামার ডাক দেবেন, সেই সময় আমরা সবাই আন্দোলন সংগ্রামে ঝাঁপিয়ে পড়ব’- বলেন ফয়জুল করীম।

ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগর পশ্চিমে সভাপতি কামাল উদ্দিন আহমেদ সভাপতিত্বে বক্তব্য দেন- ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব মাওলানা ইউনুস আহমেদ, নায়েবে আমির অধ্যাপক মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক আহমেদ আব্দুল কাইয়ুম, ইসলামী শ্রমিক আন্দোলনের সিদ্দিকুর রহমান, আব্দুর রহমান, খলিলুর রহমান, এইচ এম রফিকুল ইসলাম, মাশরুর তাকরীম, শাহদাৎ হোসেন, মোজাম্মেল হক, মাওলানা নেছার আহমেদ, এম কে এস মহিউদ্দিন, আমিনুল ইসলাম, রমজান আলী, মো. শামসুল আলম, ইসলামী ছাত্র আন্দোলনের সভাপতি শরিফুল ইসলাম রিয়াদসহ অনেকে।

সারাবাংলা/এজেড/এমও

ইসলামী আন্দোলন টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর