Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাম্প্রদায়িক শক্তি শ্রমিক ঐক্যের শত্রু: ইনু

স্পেশাল করেসপন্ডেন্ট
১ মে ২০২৩ ১৫:৫৭

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, ‘ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তি শ্রমিক ঐক্যের শত্রু, নারী শ্রমিকের শত্রু, দেশের শত্রু। যেকোনো পরিস্থিতিতে শ্রমিকদের নিজস্ব দাবি আদায় এবং ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তিকে ক্ষমতার বাইরে রাখার লড়াই জারি রাখতে হবে।’

সোমবার (১ মে) মে দিবসে শ্রমিক জোটের সমাবেশ ও লাল পতাকা মিছিলে হাসানুল হক ইনু এসব কথা বলেন। মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউয়ের জাসদ চত্বরে জাতীয় শ্রমিক জোটের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইনু বলেন, ‘ট্রেড ইউনিয়ন অধিকার শ্রমিকের অলঙ্ঘনীয় মানবাধিকার। কোনো অজুহাতেই ট্রেড ইউনিয়ন অধিকার খর্ব করা যাবে না। শ্রমিক-কর্মচারীদের জন্য কল কারখানা ও শিল্পাঞ্চলে রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।’ এসময় তিনি বাজার দরের সঙ্গে মিলিয়ে শ্রমিকদের জন্য ন্যূনতম জাতীয় মজুরি ঘোষণার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার মহান মে দিবস উপলক্ষে শ্রমিক-কর্মচারী-শ্রমজীবী-কর্মজীবী-মেহনতি মানুষদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, ‘শ্রমিক ঐক্য এবং ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনই শ্রমিক অধিকার প্রতিষ্ঠা ও রক্ষার একমাত্র পথ। রাজনৈতিক ডামাডোলে শ্রমিকের দাবি যেন হারিয়ে না যায় তার জন্য শ্রমিকদের সজাগ থাকতে হবে।’

তিনি বলেন, ‘উন্নয়নশীল দেশে, মধ্যম আয়ের দেশে শ্রমিকদের জন্য ২০ বা ২৩ হাজার টাকা ন্যূনতম মজুরি খুবই সামান্য বিষয়।’ তিনি ন্যূনতম জাতীয় মজুরির দাবি মেনে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর বঙ্গবন্ধু এভিনিউ, পল্টন, তোপখানা এলাকা প্রদক্ষিণ করে। জাতীয় শ্রমিক জোটের সভাপতি বীরমুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা সমাবেশের সভাপতিত্ব করেন।

সমাবেশে বক্তব্য রাখেন- জাতীয় নারী জোটের সভাপতি আফরোজা হক রীনা, জাসদের সহ-সভাপতি মীর হোসাইন আখতার, নুরুল আখতার, জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকনসহ অনেকে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

জাসদ হাসানুল হক ইনু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর