Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট
১ মে ২০২৩ ১৬:২৬

ঢাকা: মহান মে দিবসে গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১ মে) সকালে পল্টন মোড়ে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ব্যানারে এই সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়।

গৃহ শ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি, আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থন এবং গৃহ শ্রমিকদের সার্বিক সুরক্ষা নিশ্চিতে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়নের দাবি জানানো হয় এতে।

গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালিতে বক্তারা বলেন, সাম্প্রতিক গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের উপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে। বিলস’র সংবাদপত্র জরিপ অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত অন্তত ৩৩ জন গৃহশ্রমিক হত্যা-নির্যাতনের শিকার হয়েছেন।

বক্তারা বলেন, দেশব্যাপী গৃহ শ্রমিকদের সুরক্ষায় প্রণীত গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহ শ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে।

তারা বলেন, বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহ শ্রমিকদের উপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ নির্যাতনের সাহস দেখাবে না।

এ সময় বক্তারা আইএলও কনভেনশন-১৮৯ ও ১৯০ অনুসমর্থন করাসহ সারাদেশে গৃহ শ্রমিকদের নিরাপত্তা রক্ষায় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহ শ্রমিকদের অন্তর্ভুক্ত করা, তাদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসন এবং গৃহ শ্রমিকদের নির্যাতন থেকে রক্ষা ও প্রকৃত অবস্থা যাচাই করতে নিবন্ধন ও পরিদর্শন কার্যক্রম চালু করার দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ মো. আবু জাফর, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক শদীদুল্লাহ বাদল, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়নবিষয়ক সম্পাদক ফিরোজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলস পরিচালক নাজমা ইয়াসমীন, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুর্শিদা আক্তার নাহার প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

গৃহশ্রমিক সমাবেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর