Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসুন একসঙ্গে কাজ করি— বিশ্বব্যাংককে প্রধানমন্ত্রী

সারাবাংলা ডেস্ক
১ মে ২০২৩ ২২:৪০

ওয়াশিংটন ডিসি: পারস্পরিক বিশ্বাসের মনোভাব নিযে উজ্জ্বলতর ভবিষ্যৎ বিনির্মাণে বিশ্বব্যাংককে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ-বিশ্বব্যাংক অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন উপলক্ষে সোমবার (১ মে) সকালে ওয়াশিংটনে বিশ্বব্যাংক সদর দফতরে ছবি প্রদর্শনী উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস যৌথভাবে এ ছবি প্রদর্শনীর উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আশা করি, স্মার্ট বাংলাদেশ গড়ার রোমাঞ্চকর যাত্রায় বিশ্বব্যাংক আমাদের সঙ্গে থাকবে। আসুন পারস্পরিক বিশ্বাসের মনোভাব নিয়ে উজ্জ্বলতর ভবিষ্যতের জন্য এক সঙ্গে কাজ করি।’

এ সময় তিনি একটি অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ভিশনের জন্য বিশ্বব্যাংক এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের ধন্যবাদ জানান। শেখ হাসিনা বলেন, ‘আমাদের অভিন্ন শত্রু হলো ক্ষুধা এবং দারিদ্র। এ দুটো জয় না করা পর্যন্ত আমাদের বিশ্রাম নেই।

ছবি প্রদর্শনী প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘এই ছবি প্রদর্শনী বিশ্বব্যাংক এবং বাংলাদেশ একসঙ্গে কী অর্জন করেছে এবং এখনো কী বাকি আছে তা মনে করিয়ে দিবে। সঠিক রাজনৈতিক পছন্দ বিষয়েও এই প্রদর্শনীর গুরুত্ব রয়েছে।’

শেখ হাসিনা বলেন, ‘এটি দেখায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দুঃস্থ মানুষের মুখে হাসি দেখতে চেয়েছিলেন।’

পরে সেখানে প্রধানমন্ত্রী একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক পরমেশ্বরন আইয়ার, পরিচালক জুনাইদ আহমেদ কামাল, ব্যবস্থাপনা পরিচালক আনা বিয়েরদে, বিকল্প নির্বাহী পরিচালক ডক্টর আহমেদ কায়কাউস এবং অন্যান্য পরিচালকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে, ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের সদর দফতরে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক এবং তার এসএআর ভিপি মার্টিন রাইজার ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।

সারাবাংলা/এনআর/পিটিএম

প্রধানমন্ত্রী বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

সম্পর্কিত খবর