Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিরচেনা রূপে ফিরেছে ঢাকা, যানজটে নাকাল নগরবাসী

স্পেশাল করেসপন্ডেন্ট
২ মে ২০২৩ ১৩:২৮

ঢাকা: গত ২৪ এপ্রিল ঈদের ছুটি শেষ হলেও এতদিন রাজধানী ঢাকার পথঘাট ফাঁকাই ছিলো। কিন্তু মে দিবসের বন্ধের পর অফিস-আদালত খুলেছে, সেই সঙ্গে চলমান এসএসসি পরীক্ষার কারণে মঙ্গলবার (২ মে) সকাল থেকে প্রায় সব সড়কেই গাড়ির জট দেখা গেছে।

তীব্র যানজটে চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। ভোগান্তির সৃষ্টি হয়েছে ছোট-বড় অলিগলিতেও।

ট্রাফিক কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, সকাল থেকে রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিল, গুলিস্তান-যাত্রাবাড়ি সড়ক, কাঁকরাইল, মালিবাগ-মৌচাক, রামপুরা বাড্ডা হয়ে বিশ্বরোড। এদিকে শাহাবাগ, কারওয়ান বাজার, ফার্মগেট, ধানমণ্ডি, বনানী, গুলশান-উত্তরা সড়কেও প্রচণ্ড গাড়ির চাপ রয়েছে।

জানা গেছে, সকাল থেকেই সড়কে গণপরিবহন ও ব্যক্তিগত উভয় পর্যায়ের গাড়ির চাপ দেখা গেছে সড়কে। সকাল ৯টা থেকে গাড়ির চাপ শুরু হয়ে তা কিছুটা কমলেও আবার দুপুর ১টার পর পরীক্ষা শেষে আবার জট শুরু হয়।

ট্রাফিক সংশ্লিষ্ট সূত্র বলছে, এই যানজট অফিস ছুটি হওয়া পর্যন্ত থাকবে।

মতিঝিলে বিকল্প বাসের চালক মনিরুল ইসলাম সারাবাংলাকে জানান, সকাল থেকে মিরপুর থেকে মতিঝিল পর্যন্ত তিনটা ট্রিপ দিতে পেরেছেন। অন্য দিনগুলোতে ডাবল ট্রিপ দিতে পেরেছেন। ৩০ মিনিট লেগেছে আরামবাগ মোড় ঘুরে শাপলা চত্বর এসে পৌঁছাতে।

বাহন বাসের চালক সজল বলেন, ‘সকাল থেকে দুই ট্রিপ দিতেই দুপুর গড়াচ্ছে। তীব্র জ্যামে শুধু বাস বা ব্যবসায়ীদেরই ক্ষতির মুখে পড়তে হচ্ছে না। যাত্রীরাও সময়মতো কর্মস্থলে পৌঁছাতে পারেননি।

সচিবালয়ের শ্রম মন্ত্রণালয়ে কর্মরত হাবিবুর রহমান জানান, ঈদের ছুটির পর রাস্তাঘাট বেশ ফাঁকা ছিলো। সে হিসাব করে বাসা থেকে বের হয়ে এক ঘণ্টা লেট হয়েছে অফিসে পৌঁছাতে।

বিজ্ঞাপন

গুলিস্তানে ডিউটিরত ট্রাফিক কর্মকর্তা হারুন অর রশিদ সারাবাংলাকে বলেন, ‘এসএসসি পরীক্ষার কারণে যানজট তীব্র হয়েছে। কারণ একজন শিক্ষার্থীর সঙ্গে তিনজন যদি বের হন, আর সেই সঙ্গে ব্যক্তিগত গাড়ি! আবার ছুটির পর অফিস খুলছে, ঈদের পর ছোট ছোট ব্যবসায়ীরা পরিবার পরিজন নিয়ে ঢাকায় ফিরছে সব মিলিয়ে আজ রাস্তায় যানজট একটু বেশি সহ্য করতে হচ্ছে।’

এদিকে, ঈদের ছুটি এক সপ্তাহ আগে শেষ হলেও আজও ঢাকা ফিরছেন মানুষ। ট্রেন, লঞ্চ, বাস সব স্টেশনেই ঢাকামুখী যাত্রীদের ভিড় দেখা গেছে।

সারাবাংলা/জেআর/এমও

চিরচেনা ঢাকা নাকাল নগরবাসী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর