Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাইলট তৈরিতে ইউএস বাংলার ব্যতিক্রমী উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মে ২০২৩ ১১:৩১

ঢাকা: তৃতীয় বিশ্বের প্রায় সব দেশের বিমান সংস্থাগুলো চাহিদার সঙ্গে তাল মিলিয়ে পাইলট সংগ্রহ করতে ব্যর্থ হচ্ছেন। সব দেশ যখন পাইলট সংকটে জর্জরিত ঠিক তখনই ব্যতিক্রমী উদ্যোগ নিলো বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স। সংস্থাটি নিজেরাই প্রশিক্ষণ দিয়ে ২১ জন নতুন পাইলট তৈরির কর্মসূচি হাতে নিয়েছেন।

মঙ্গলবার (২ মে) ইউএস-বাংলার প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানায় সংস্থাটি।

ইউএস-বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা লুৎফর রহমান জানান, পাইলট সংকট থেকে উত্তরণের জন্য বাংলাদেশের অন্যতম বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স অত্যন্ত সাহসিকতার সঙ্গে ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে দেশের মেধাবী শিক্ষার্থীদের মধ্য থেকে পাইলট তৈরির উদ্যোগ নিয়েছে। অতিরিক্ত পাইলটের চাহিদা পূরণে ইউএস-বাংলা এয়ারলাইন্স ২০২২ সালের শুরুতে স্টুডেন্ট পাইলট নিয়োগের পরিকল্পনা করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনীর হিউম্যান রিসোর্স বিশেষজ্ঞদের সহায়তা নিয়ে ২০২২ সালের মে থেকে জুলাই মাসে প্রায় ৬ হাজার ৫০০ জন প্রতিযোগীর মধ্যে থেকে ২১ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়।

তিনি আরও জানান, প্রথম পর্বে ১০ জন প্রশিক্ষণার্থী যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত স্মিনা বিচের এপিক ফ্লাইট একাডেমিতে ১০ মাসের ফ্লাইট ট্রেনিং কোর্স করার জন্য তারা আজকে দেশ ত্যাগ করবেন। ধারাবাহিকভাবে আগামী জুন মাসে দ্বিতীয় পর্বে ১১ জন প্রশিক্ষণার্থী দেশ ত্যাগ করবেন। ফ্লাইট ট্রেনিং কোর্স শেষ করার পর ফেডারেল এভিয়েশন এ্যাডমিনিস্ট্রেশন কমার্শিয়াল পাইলট লাইসেন্স (এফএএ সিপিএল) পাবেন প্রশিক্ষণার্থীরা। এরপর তারা ফ্লাইট ট্রেনিং শেষ করে ইউএস-বাংলা এয়ারলাইন্সে এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটের ট্রেইনি ফার্স্ট অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হবেন।

এদিকে সংস্থাটি আরও জানায়, পরিকল্পনা গ্রহণ আর বাস্তবায়নের মাধ্যমে ইউএস-বাংলা এয়ারলাইন্স দেশের আকাশসীমা পেরিয়ে বিশ্বের আকাশে গত ১০ বছর ধরে ফ্লাইট পরিচালনা করছে।

২০১৪ সালের ১৭ জুলাই দু’টি ড্যাশ ৮-কিউ৪০০ নিয়ে যাত্রা শুরু করা ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান বহরে বর্তমানে ৮টি বোয়িং ৭৩৭-৮০০ ও ৮টি এটিআর ৭২-৬০০সহ মোট ১৯টি এয়ারক্রাফট আছে। চলতি বছর দু’টি এয়ারবাস ৩৩০ এয়ারক্রাফটসহ আরও দু’টি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

সারাবাংলা/এসজে/এমও

ইউএস-বাংলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর