Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এপ্রিলে রফতানি আয় কমেছে সাড়ে ১৬ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট
৩ মে ২০২৩ ১৬:১৫

প্রতীকী ছবি

ঢাকা: প্রবাসী আয়ের মতো দেশের রফতানি আয়ও হোঁচট খেয়েছে। এপ্রিলে আগের একই বছরের চেয়ে রফতানি আয় কমেছে সাড়ে ১৬ শতাংশ। মাসটিতে রফতানি হয়েছে ৪০০ কোটি ডলারেও কম। লক্ষ্যমাত্রার তুলনায় এপ্রিলে আয় কমেছে সাড়ে ২১ শতাংশ।

বুধবার (৩ মে) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্যমতে, একক মাস হিসাবে সদ্য সমাপ্ত এপ্রিলে দেশ থেকে রফতানি হয়েছে ৩৯৫ কোটি ৬০ লাখ ডলারের পণ্য। মাসটিতে রফতানি আয়ের লক্ষ্য ছিল ৫০৫ কোটি ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কমেছে ২১ দশমিক ৬৭ শতাংশ। ২০২২ সালের এপ্রিল মাসে রফতানি হয়েছিল ৪৭৩ কোটি ৮৬ লাখ ডলার। সে হিসাবে গত বছরের একই সময়ের চেয়ে এপ্রিলে রফতানি কমেছে ১৬ দশমিক ৫২ শতাংশ।

ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৪ হাজার ৫৬৭ কোটি ৭৬ লাখ ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৪ হাজার ৩৩৪ কোটি ৪৩ লাখ ডলারের পণ্য। অর্থাৎ গত অর্থবছরের প্রথম ১০ মাসের তুলনায় এবার পণ্য রফতানি বেড়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ। অর্থাৎ রফতানি আয়ে প্রবৃদ্ধি ৫ দশমিক ৩৮ শতাংশ।

ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে তৈরি পোশাক, প্লাস্টিক পণ্য ও চামড়াবিহীন জুতা রফতানি ইতিবাচক ধারায় রয়েছে। অন্যদিকে চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রফতানি কমে গেছে। চলতি অর্থবছরের জুলাই–এপ্রিল সময়ে ৩ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এই রফতানি গত বছরের একই সময়ের তুলনায় ৯ শতাংশ বেশি। এদিকে গত মার্চ পর্যন্ত চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি ইতিবাচক ধারায় ছিল। তবে এপ্রিল শেষে এই খাতের রফতানিও নেতিবাচক ধারায় চলে গেছে। চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি দাঁড়িয়েছে ১০০ কোটিতে। এই রফতানি গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ৫২ শতাংশ কম।

বিজ্ঞাপন

বিজিএমইএ’র পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, ‘এপ্রিলে পোশাক রফতানির লক্ষ্য ছিল ৪ দশমিক ০৭ বিলিয়ন ডলার। রফতানি হয়েছে ৩ দশমিক ৩২ বিলিয়ন ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় এই আয় ১৮ দশমিক ৪০ শতাংশ কম। চলতি অর্থবছরে (২০২২-২৩) পোশাক রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৬ দশমিক ৮০ বিলিয়ন ডলার। প্রথম ১০ মাসে পোশাক রফতানি অর্জিত হয়েছে ৩৮ দশমিক ৫৮ বিলিয়ন ডলার। আগামী ২ মাসে (প্রতি মাসে) কমপক্ষে ৪ দশমিক ৩ বিলিয়ন ডলার করে রফতানি হলে লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।’

এদিকে, এপ্রিল মাসে প্রবাসী আয় এসেছে মাত্র ১৬৮ কোটি ৩৪ লাখ ডলার।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, গত বছরের এপ্রিলে প্রবাসী আয় এসেছিল ২০১ কোটি ডলার। ফলে গত বছরের এপ্রিলের তুলনায় এ বছর এপ্রিলে প্রবাসী আয় কমেছে ১৬ দশমিক ২৬ শতাংশ। ঈদের মাসেও এমনটি প্রবাসী আয়ে নেতিবাচক বার্তা দিয়েছে। আর প্রবাসী আয়ের নেতিবাচক বার্তার সঙ্গে সঙ্গে দেশের রফতানি আয়েও হোঁচট খাওয়ার তথ্য এলো।

সারাবাংলা/ইএইচটি/ইআ

টপ নিউজ রফতানি আয়

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর