Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ মে শুরু হচ্ছে মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল

স্টাফ করেসপন্ডেন্ট
৩ মে ২০২৩ ২৩:১৫

ঢাকা: প্রথমবারের মতো মুখরোচক বাঙালি খাবারের পাশাপাশি অঞ্চলভিত্তিক ঐতিহ্যবাহী সবধরনের খাবার নিয়ে বৃহস্পতিবার (৪ মে) থেকে শুরু হচ্ছে মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল।

বুধবার ( ৩ মে) বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল, টেস্ট অফ বাংলাদেশ শীর্ষক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী একথা জানান।

তিনি বলেন, ‘রাজধানীর বনানী পার্কে তিন দিনব্যাপী এই উৎসবে ৪৩টি স্টলের মাধ্যমে ৩৯টি প্রতিষ্ঠান মুখরোচক ও ঐতিহ্যবাহী এসব খাবার প্রদর্শন ও বিক্রয় করবে। এছাড়াও বাংলাদেশের বিখ্যাত চেইন হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, শেরাটন ঢাকা, হোটেল ওয়েস্টিন এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন তাদের বিখ্যাত বাংলাদেশি খাবারও এই আয়োজনে উপস্থাপন করবে। বৃহস্পতিবার শুরু হয়ে (৪ মে) বনানীর মোস্তাফা কামাল আতাতুর্ক পার্কে আয়োজিত এই উৎসব চলবে ৬ মে পর্যন্ত।’

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘তিন দিনব্যাপী এই আয়োজনে ঐতিহ্যবাহী খাবারের পাশাপাশি আমাদের অঞ্চলভিত্তিক ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। এর মধ্যে প্রথম দিনে চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত গম্ভীরা ও কুষ্টিয়ার লালন শিল্পীদের নিয়ে বাউল গান আয়োজনের পরিকল্পনা রয়েছে। পাশাপাশি দ্বিতীয় দিনে বিখ্যাত লোকসংগীত শিল্পী কুদ্দুস বয়াতির উপস্থাপনা রয়েছে। এছাড়া তৃতীয় দিনে চট্টগ্রামের বিখ্যাত কাওয়ালি গানের আয়োজন রয়েছে। তবে প্রতিদিন উৎসবে পুঁথিপাঠের আসর বসানো হবে। সেইসঙ্গে খাদ্য সংস্কৃতির পাশাপাশি বাঙালির সকল ঐতিহ্যবাহী গান, পুঁথিপাঠকে প্রচারের জন্য টেস্ট অফ বাংলাদেশ আয়োজন করা হয়েছে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে এই উৎসব। এই আয়োজনে বাংলাদেশে নিযুক্ত বিদেশি দূতাবাস, মিশন ছাড়াও আন্তর্জাতিক সংস্থার কূটনৈতিকদের আমন্ত্রণ জানানো হয়েছে। প্রথম দিনে বৃহস্পতিবার (৪ মে) বিকেল ৫টায় বনানী মাঠে এই উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। এছাড়াও উৎসবের শেষ দিন সন্ধ্যা সোয়া ৭টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের অধীনে এই আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে আইএফআইসি ব্যাংক, হেল্‌থ পার্টনার ইউনাইটেড হসপিটাল, আইসক্রিম পার্টনার পোলার আইসক্রিম, এনার্জি পার্টনার বেক্সিমকো এলপিজি, টেকনোলজি পার্টনার বন্ডস্টাইন, কালচারাল পার্টনার কালচারাল ক্লাসিসিস্টস এবং পরিকল্পনা ও পরিচালনায় স্পেলবাউন্ড লিও বার্নেট। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশন, ওয়াসা, বাংলাদেশ পুলিশ গুলশান বিভাগ, ডেসকো, ফায়ার সার্ভিস এবং ট্যুরিস্ট পুলিশ উৎসব আয়োজন ও পরিচালনায় সার্বিক সহায়তা দেবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব আবু তাহের মোহাম্মদ জাবের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, অতিরিক্ত সচিব (পর্যটন) মনোজ কুমার রায় প্রমুখ।

সারাবাংলা/এসজে/পিটিএম

মুজিব’স বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর