Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আজমত উল্লার প্রার্থিতা কেন বাতিল হবে না’ মর্মে ফের ইসিতে তলব

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ মে ২০২৩ ২৩:৩০

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মেয়র প্রার্থী আজমত উল্লার প্রার্থিতা কেন বাতিল করা হবে না তা সশরীরে নির্বাচন কমিশনে (ইসি) উপস্থিত হয়ে ব্যাখার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৪ মে) বিকেলে নির্বাচন কমিশনের এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইসির সহকারী পরিচালক মো. আশাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসির চিঠিতে বলা হয়েছে, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মনোনোনপত্র দাখিলের সময় গত ২৭ এপ্রিল মেয়র প্রার্থী মো. আজমত উল্লা খানকে নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘনের জন্য গত ৩০ এপ্রিল ব্যাখ্যা তলব করে চিঠি দেওয়া হয়। তা সত্ত্বেও বৃহস্পতিবার (৪ মে) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি সভা করে মেয়রপ্রার্থী মো. আজমত উল্লা খানের পক্ষে ভোট চেয়েছেন। যেখানে মো. আজমত উল্লা খান উপস্থিত ছিলেন। এ সংক্রান্ত সংবাদটি বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে। উল্লিখিত কার্যক্রম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ০৫ এর পরিপন্থী। আচরণ বিধিমালার বিধি ৫ লঙ্ঘনের জন্য বিধি ৩২ অনুযায়ী প্রার্থিতা বাতিলের বিধান রয়েছে।

এতে আরও বলা হয়েছে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মেয়র প্রার্থী মো. আজমত উল্লা খানকে ইতোপূর্বে সতর্ক করা হয়। তা সত্ত্বেও প্রতীক বরাদ্দের পূর্বে নির্বাচনি প্রচারণা করার ফলে আচরণবিধিমালার ৫ বিধি ভঙ্গের দায়ে কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না সে বিষয়ে নির্বাচন কমিশনে (কক্ষ নং-৩১৪, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা) ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে আগামী ৭ মে তারিখে (বিকাল ৩.০০ ঘটিকায়) ব্যাখ্যা প্রদানের জন্য নির্বাচন কমিশন সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চিঠিতে আরও বলা হয়, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সরকারের একজন গুরুত্বপূর্ণ ব্যাক্তি হওয়া সত্ত্বেও প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি সভা করে মেয়র পদ প্রার্থী মো. আজমত উল্লা খানের উপস্থিতিতে তার পক্ষে ভোট চেয়ে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ লঙ্ঘন করেছেন। বিষয়টি প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপির গোচরে নেওয়ার জন্য তার একান্ত সচিবকে নির্বাচন কমিশনের পক্ষে চিঠি পাঠানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৩০ এপ্রিল আচরণবিধি লঙ্ঘন করায় মেয়র প্রার্থী আজমত উল্লাকে ইসিতে তলব করা হয়েছিল। তারপরেও ৪ এপ্রিল পুনরায় আচরণবিধি ভঙ্গের দায়ে কেন তার প্রার্থিতা বাতিল করা হবে না মর্মে আরেকটি চিঠি দেওয়া হলো।

সারাবাংলা/জিএস/পিটিএম

আজমত উল্লা টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর