Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেদ্দায় আলোচনায় বসছে সুদানের দুই পক্ষ

আন্তর্জাতিক ডেস্ক
৬ মে ২০২৩ ১৫:০১

সংঘর্ষ শুরুর পর প্রথমবারের মতো মুখোমুখি আলোচনায় বসছে সুদানের দুই সশস্ত্র বাহিনী। সৌদি আরব এই আলোচনার মধ্যস্থতা করছে। শনিবার (৬ মে) দেশটির রাজধানী রিয়াদে দুই বাহিনীর প্রতিনিধিরা আলোচনায় বসবেন।

একটি যৌথ মার্কিন-সৌদি বিবৃতিতে জেদ্দায় সুদানের সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর মধ্যে আলোচনা শুরুর বিষয়টিকে স্বাগত জানানো হয়েছে।

সুদানের সেনাবাহিনী জানিয়েছে, মূলত মানবিক সংকট নিরসনের বিষয়ে আলোচনা হবে। জেদ্দায় ইতিমধ্যে তাদের প্রতিনিধিদল পৌঁছেছে বলেও নিশ্চিত করেছে সুদানের সেনাবাহিনী। তবে আধাসামরিক বাহিনী আরএসএফ-এর তরফ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য আসেনি।

গত ১৫ এপ্রিল সুদানের রাজধানীতে সেনাবাহিনীর সঙ্গে তুমুল লড়াই শুরু হয় দেশটির আধাসামরিক বাহিনী আরএসএফ-এর। সুদানের সেনাবাহিনীর নেতৃত্ব দিচ্ছেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। আর আধাসামরিক বাহিনীর নেতৃত্বে জেনারেল মোহাম্মদ দাগালো ওরফে হামেতি।

তিন সপ্তাহ ধরে চলা রক্তক্ষয়ী সংঘর্ষে সুদানে ছয় শতাধিক সামরিক-বেসামরিক লোক মারা গেছেন। সাড়ে চার লাখ বেসামরিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। আন্তর্জাতিক অভিবাসী সংস্থার মতে, যুদ্ধ শুরুর পর সুদান ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন এক লাখ ১৫ হাজারের বেশি মানুষ।

দুই বাহিনীর লড়াইয়ে সুদানজুড়ে চরম মানবিক সংকট সৃষ্টি হয়েছে। যুদ্ধদুর্গতদের কাছে মানবিক সহায়তা পৌঁছানোর রাস্তা নির্বিঘ্ন করতে একাধিক অস্ত্রবিরতির ঘোষণা হলেও কোনোটিই মানেনি দুই পক্ষ। অস্ত্রবিরতি ভাঙার জন্য বরাবরই এক পক্ষ অপর পক্ষকে দায়ী করছে। গতকাল শুক্রবারও সুদানের রাজধানী খারতুমে ভারী অস্ত্র ব্যবহার করেছে দুই পক্ষ।

সারাবাংলা/আইই

আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জেনারেল মোহাম্মদ দাগালো টপ নিউজ সুদান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর