Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী ঘিরে কাচারীবাড়িতে প্রস্তুতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৬ মে ২০২৩ ১৭:৫২

নওগাঁ: আগামী ২৫ বৈশাখ (৮ মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে নওগাঁর আত্রাই উপজেলার পতিসরে কবির কাচারীবাড়িতে চলছে শেষ সময়ের প্রস্তুতি। এবারই প্রথম কাচারীবাড়ি পতিসরে জাতীয়ভাবে উদযাপন করা হচ্ছে কবিগুরুর জন্মবার্ষিকী। তাই কাচারীবাড়ির চারপাশে বর্তমানে সাজসাজ রব পড়ে গেছে। তিনদিনের এই অনুষ্ঠানে আগত অতিথিদের নামও চূড়ান্ত করেছে জেলা প্রশাসন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে কাচারীবাড়ি পতিসরে কবিগুরুর জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে তিন দিনব্যাপী জাতীয়ভাবে রবীন্দ্র জন্মোৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে বরীন্দ্র গবেষকরা কবিগুরুকে নিয়ে স্মারক আলোচনা করবেন। এছাড়া প্রধান ও বিশেষ অতিথিবৃন্দের আলোচনা অন্তে দেশের জাতীয় ও স্থানীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

তিনদিনের এই রবীন্দ্র জন্মোৎসবের প্রথম দিনে কাচারীবাড়ির দেবেন্দ্র মঞ্চে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে দুপুর আড়াইটায় আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন শেষে স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক এমপি।

দ্বিতীয়দিন বিকাল সাড়ে ৩টায় আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক আবুল মোমেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সাংসদ আনোয়ার হোসেন হেলাল।

তৃতীয়দিন বিকাল সাড়ে ৩টায় জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে বক্তব্য রাখবেন রবীন্দ্র গবেষক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক অধ্যাপক জুলফিকার মতিন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি।

উৎসবে জাতীয় পর্যায়ের রবীন্দ্র শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। এছাড়াও তিনদিন জেলা, রাণীনগর ও আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমীর নিয়মিত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।

পতিসর কাচারীবাড়ির তত্ত্বাবধায়ক আবুল কালাম হোসেন বলেন, ‘কবিগুরুর জন্ম উৎসব উপলক্ষ্যে বর্তমানে পতিসর কাচারীবাড়িতে চলছে শেষ সময়ের পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ। জন্মবার্ষিকীর সব অনুষ্ঠান অনুষ্ঠিত হবে কাচারীবাড়ির দেবেন্দ্র মঞ্চে। এছাড়া কাচারীবাড়ি ও তার আশেপাশের এলাকাগুলোকে নতুন করে সাজানো হচ্ছে।’

পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক বলেন, ‘অনুষ্ঠান সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। পুলিশের পাশাপাশি বিশেষ বাহিনীও নিয়োজিত থাকবে।’

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, এবারই প্রথম কবিগুরুর কাচারীবাড়ি পতিসরে জাতীয়ভাবে উদযাপন করা হচ্ছে কবির জন্মবার্ষিকী। আমি আশাবাদী সবার সহযোগিতায় বর্ণিত পরিবেশে এবার কবিগুরুর ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন করতে পারব।’

সারাবাংলা/একে

কবিগুরু জন্মশতবার্ষিকী পতিসর রবীন্দ্রনাথ ঠাকুর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর