Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তরুণদের নিয়ে শুরু হলো ‘নেক্সট-মনের বন্ধু আমিই সমাধান’

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ মে ২০২৩ ১১:০২

ঢাকা: খোলা ছাদ। প্রশান্তির এক পশলা বৃষ্টির পর বৈশাখের শেষ বিকেলের মন জুড়ানো শীতল হাওয়াতে একদল তরুণ মেতে উঠেছে, কথা, আড্ডা ও মানসিক স্বাস্থ্য ভালো রাখার নানা কার্যক্রমে। তরুণদের বুদ্ধিবৃত্তিক ও পেশাগত দক্ষতা বিকাশের মানসিক স্বাস্থ্যবিষয়ক প্রতিষ্ঠান মনের বন্ধু ও এটুআই-এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়ার যৌথ উদ্যোগে ‘নেক্সট-মনের বন্ধু আমিই সমাধান’ নামের অনুষ্ঠানে সম্প্রতি রাজধানীর লালমাটিয়া অফিসে ১৮ থেকে ২৫ বছর বয়সী তরুণদের নিয়ে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শুরু হয় কৃতজ্ঞতা প্রকাশের মাধ্যমে, সেটি পরিচালনা করেন মনের বন্ধুর প্রোগ্রাম ম্যানেজার সিফাত ইমাম।এরপর মনের বন্ধুর পক্ষ থেকে বক্তব্য করেন মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা।

এ সময় তিনি বলেন, ‘ কীভাবে তরুণেরা স্মার্ট সিটিজেন হবেন, উন্নত মনের মানুষ হবেন, নিজেই সমস্যার সমাধান করবেন, ভবিষ্যতের কর্মজীবনের চ্যালেঞ্জ ও ব্যক্তিগত উন্নয়নের বিষয়টি মাথায় রেখেই ইয়ুথ ডেভেলপমেন্ট প্রোগ্রামের প্রশিক্ষণ ও মডিউল সাজানো হয়েছে। দেশের বিভিন্ন ক্ষেত্রে আলোচিত পেশাজীবী, মনোবিদ, প্রশিক্ষক, শিক্ষক ও গবেষকেরা এই কার্যক্রমে যুক্ত আছেন। । শুধু তাই নয়, একই সঙ্গে মানসিক স্বাস্থ্য নিয়ে আরও সচেতনতা তৈরি করবেন।’মানসিক স্বাস্থ্য কেন গুরুত্বপূর্ণ এবং কীভাবে বুঝবেন তাঁর সহযোগিতা লাগবে, সেই বিষয়ে কথা বলেন তিনি। মনের বন্ধুর লিড সাইকোলজিস্ট কাজী রুমানা হক ও সাইকো-সোশ্যাল কাউন্সেলর ইকবাল হোসেন স্ট্রেস ম্যানেজমেন্ট, ভয়, আত্মবিশ্বাস বাড়ানো, সমস্যার সমাধান বিভিন্ন বিষয় নিয়ে তরুণদের সাথে কর্মশালা পরিচালনা করেন। এটুআই-এর হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়ার পক্ষে উপস্থিত ছিলেন ও তরুণদের শুভেচ্ছা জানান সৈয়দ অন্তু।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী তরুণেরা নিজের মানসিক স্বাস্থ্য যেমন ভালো রাখবে সেটি জানতে পারে একই একজন নেক্সট-মনের বন্ধু প্রতিনিধি নিয়ে কীভাবে আরও কাজ করবে সেই সংক্রান্ত আলোচনা করে। আরও দুটি প্রশিক্ষণ শেষে নেক্সট-মনের বন্ধু প্রতিনিধিদের সনদপত্র প্রদান করা হবে। এই অনুষ্ঠানে মনের বন্ধুর ইনোভেশন ম্যানেজার আশা জাহিদ সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক কাজে অংশগ্রহণ, মেন্টরশিপ ও নেটওয়ার্কিং পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ, মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশিক্ষণ ও সনদ, নিয়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের অংশগ্রহণকারী ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) শিক্ষার্থী জুবায়ের হাবিব জানান, এ অনুষ্ঠানে অংশ নিয়ে আমরা অনেক কিছু শিখতে পেরেছি। কিভাবে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে এবং আগামীতে নিজেকে কিভাবে প্রস্তুত করবো সেটা ভালো শিখতে পেরেছি। অনুষ্ঠানে শেষে অংশগ্রহণকারীদের চন্দ্রকলির পক্ষ থেকে পরিবেশ বান্ধব গাছ উপহার দেওয়া হয়।

সারাবাংলা/ইউজে/ এনইউ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর