Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে প্রস্তুত ৯০ আশ্রয়কেন্দ্র, চসিকের নিয়ন্ত্রণ কক্ষ চালু

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মে ২০২৩ ১৯:৪৬

চট্টগ্রাম ব্যুরো: সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি এড়াতে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরবাসীকে জরুরি সেবা দিতে খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ।

ঘূর্ণিঝড় মোকাবিলার কৌশল নির্ধারেণে বুধবার (১০ মে) দুপুরে চসিকের দুর্যোগ ব্যবস্থাপনা উপ-কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

সভায় মেয়র নগরীর ৪১ ওয়ার্ড কাউন্সিলরকে নিজ নিজ ওয়ার্ডে প্রস্তুতি সভা করার নির্দেশ দেন। এরপর নাগরিকদের সচেতন করতে এলাকায়-এলাকায় মাইকিংয়ের নির্দেশ দেন।

সভায় মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘ঘূর্ণিঝড় মোখা আঘাত হানলে সাধারণ মানুষের জান-মালের ক্ষয়ক্ষতি সর্বনিম্ন পর্যায়ে রাখতে হবে। দুর্যোগ পরবর্তী পুনরুদ্ধার কাজ সর্বোচ্চ গতিতে করতে হবে। এ ব্যাপারে সার্বিক প্রস্তুতি নিয়ে সবাইকে সজাগ থাকতে হবে।’

চসিকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সভার পর জরুরি ভিত্তিতে নগরীর ৪১ ওয়ার্ডে ৯০টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই দুর্যোগপ্রবণ এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হবে।

নগরীর দামপাড়ায় চসিকের শাখা কার্যালয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। সেখান থেকে ঘূর্ণিঝড় মোখা’র গতিবেগ পর্যবেক্ষণের মাধ্যমে জরুরি যেকোনো পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন মেয়র। এছাড়া ঘূর্ণিঝড় সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবার জন্য নিয়ন্ত্রণ কক্ষের ০২৩-৩৩৩-৬৩০-৭৩৯ জরুরি সেবা নম্বরে যোগাযোগের জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, আরবান মেডিকেল টিম, আরবান ভলান্টিয়ার ও উদ্ধারকর্মীদের প্রস্তুত রাখা হয়েছে। বিশুদ্ধ পানি, শুকনো খাবার, প্রয়োজনীয় যানবাহন ও বিদ্যুৎ সরবরাহ এবং সড়কবাতি সচল রাখার সর্বোচ্চ প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছেন মেয়র।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, কাউন্সিলর জহুরুল আলম জসিম ও মো. ইলিয়াছ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, উপ-সচিব আশেক রসুল চৌধুরী টিপু, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ইমাম হোসেন রানা, রেড ক্রিসেন্টের সিটি সম্পাদক আব্দুল জব্বার, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী চৌধুরী উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমও

ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম টপ নিউজ নিয়ন্ত্রণ কক্ষ মোখা


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর