Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘূর্ণিঝড় মোখা: সারাদেশে নৌ চলাচল বন্ধ ঘোষণা

জবি করেসপন্ডেন্ট
১৩ মে ২০২৩ ১১:৩৫

ঢাকা: ঘূর্ণিঝড় মোখার প্রভাব বাড়তে থাকায় দেশের নদীপথে সব ধরনের নৌ যান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

শনিবার (১৩ মে) সকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক মোবারক হোসেন মজুমদার এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় মোখার কারণে সারা দেশে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অভ্যন্তরীণ নৌপথে সব প্রকার নৌযান চলাচল বন্ধ থাকবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ইতোমধ্যে অভ্যন্তরীণ নদীপথে বিভিন্ন জেলায় বিভিন্ন সংকেত রয়েছে। তাই সার্বিক নিরাপত্তায় সব ধরনের নৌ যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, ঘূর্ণিঝড় মোখা ক্রমান্বয়ে বাংলাদেশের উপকূলের দিকে এগোচ্ছে। এরইমধ্যে দুই সমুদ্র বন্দরে ৮ মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর এই সমুদ্র বন্দরের আওতায় রয়েছে উপকূলীয় ১১ জেলা।

ঘূর্ণিঝড় মোখার কারণে এ সব জেলার মধ্যে কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুটের বেশি উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাস দেখা দিতে পারে।

শুক্রবার ( ১২ মে) সন্ধ্যায় আবহাওয়া অধিদফতরের ১৩ তম বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, উপকূলীয় জেলা কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৮ (আট) নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে। ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

সারাবাংলা/এমও

ঘূর্ণিঝড় মোখা নৌ চলাচল বন্ধ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর