Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইএসডিবি’র কার্যনির্বাহী পরিচালক নির্বাচিত বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ মে ২০২৩ ২০:৩৯

ঢাকা: আগামী তিন বছরের জন্য ইসলামি উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) কার্যনির্বাহী পরিচালক নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সেইসঙ্গে আইটিএফসির (আন্তর্জাতিক ইসলামী ট্রেড ফাইন্যান্স কর্পোরেশন) ‘লারজেস্ট ফাইন্যান্সিং পার্টনার’ পুরস্কার লাভ করেছে।

শনিবার (১৩ মে) অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব সেলিনা কাজী‘র পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের ইসলামি উন্নয়ন ব্যংকের বার্ষিক সভা সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত হয়। যেখানে বাংলাদেশ ইসলামি উন্নয়ন ব্যংকের কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে নির্বাচিত হয়েছে। এই পদে বাংলাদেশ ২০২৪ সাল থেকে তিন বছরের জন্য থাকবে। এই কনস্টিটুয়েন্সিতে অন্য সদস্যদের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান এবং মালদ্বীপ রয়েছে।

উল্লেখ্য, পাকিস্তান এই কনস্টিটুয়েন্সিতে ২০২০ থেকে সাল কার্যনির্বাহী পরিচালকদের একজন হিসেবে দায়িত্ব পালন করছিল। তারা পরবর্তি মেয়াদেও দায়িত্ব পালন করতে চায় মর্মে প্রস্তাব দিয়েছিল। বাংলাদেশ প্রতিনিধি দলনেতা অর্থনৈতিক সর্ম্পক বিভাগের সচিব শরিফা খান প্রস্তাবের বিরোধিতা করে বলেন, ‘একটি নির্বাচিত সদস্য দেশ তিন বছরের জন্য সেবা দেবে। তার পর আরবি বর্ণমালার ক্রমানুসারে অন্য দেশকে সুযোগ দিতে হবে।’

সার্বিক আলোচনার পর বাংলাদেশকে আইএসডিবি বোর্ডের কার্যনির্বাহী নির্বাচিত করা হয়েছে। বাংলাদেশ প্রতিনিধি দলে রিয়াদের বাংলাদেশ মিশন এবং অর্থনৈতিক সর্ম্পক বিভাগের পাঁচ জ্যেষ্ঠ কর্মকর্তা অন্তর্ভুক্ত ছিলেন। এই বছরের সভার প্রতিপাদ্য বিষয় ছিল ‘Partnerships to Fend off Crises’।

বাংলাদেশ প্রতিনিধি দল নমনীয় ঋণ, প্রযুক্তিগত সহায়তা এবং দক্ষতা বিকাশের মাধ্যমে দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা উন্নয়ন করে আইএসডিবি তার সদস্য দেশগুলোর এই সময়কালীন ভৌগোলিক-রাজনৈতিক সংকট সমাধান করতে পারে মর্মে মতামত ব্যক্ত করে।

এ সময় বাংলাদেশ প্রতিনিধিদল বার্ষিক সভার বিভিন্ন সেশনে উপস্থিত হয় এবং আইএসডিবি এবং অন্যান্য সদস্যদেশের উচ্চ পর্যায়ে বেশ কিছু সভা করে। এছাড়া আইএসডিবি বোর্ড আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাস্তবায়িতব্য ‘Rural and Peri-Urban Housing Finance project’ শীর্ষক প্রকল্পের জন্য ২৭০ মিলিয়ন ইউরো ঋণ অনুমোদন করেছে।

সারাবাংলা/জিএস/পিটিএম

আইএসডিবি টপ নিউজ বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর